Advertisement
২৯ নভেম্বর ২০২২
WhatsApp

ভিডিয়ো কলের মাধ্যমে হোয়াটসঅ্যাপে ফাঁদ পাতছে হ্যাকাররা, সতর্কবার্তা কেন্দ্রের! কী ভাবে রক্ষা পাবেন?

হোয়াটসঅ্যাপে ভিডিয়ো কলের মাধ্যমে জালিয়াতির ফাঁদ পাতছে হ্যাকাররা। এই বিষয়ে হোয়াট্সঅ্যাপ ব্যবহারকারীদের সতর্ক করল কেন্দ্রীয় সংস্থা। কী ভাবে চলছে জালিয়াতি?

হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীদের জন্য নতুন বৈশিষ্ট্য চালু করেছে সংস্থা আর সেই নিয়েই যত বিপত্তি!

হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীদের জন্য নতুন বৈশিষ্ট্য চালু করেছে সংস্থা আর সেই নিয়েই যত বিপত্তি! ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩৮
Share: Save:

যত সময় যাচ্ছে ততই বেড়ে চলেছে হোয়াটসঅ্যাপের উপর নির্ভরশীলতা। আর এই নির্ভরশীলতারই সুযোগ নিচ্ছেন অনলাইন হ্যাকাররা। হোয়াটসঅ্যাপে ভিডিয়ো কলের মাধ্যমে জালিয়াতির ফাঁদ পাতছে হ্যাকাররা। এই বিষয় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সতর্ক করল কেন্দ্রীয় সংস্থা। কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের (সিইআরটি-ইন) তরফে জানানো হয়েছে, অ্যান্ড্রয়েড ও আইওএসের কয়েকটি ভার্শনে কিছু ত্রুটি পাওয়া গিয়েছে। এর ফায়দা তুলতে ফাঁদ পাততে পারে হ্যাকাররা। যে নির্দেশিকা জারি করা হয়েছে, তাতে বলা হয়েছে অ্যান্ড্রয়েড ও আইওএসের ভি২.২২.১৬.১২ ভার্শন, আইওএসের ভি২.২২.১৫.৯ ভার্শন, আইওএসের ভি২.২২.১৬.১২ বিজনেস ভার্শন ও অ্যান্ড্রয়েডের ভি২.২২.১৬.১২ বিজনেস ভার্শনে এই ত্রুটি পাওয়া গিয়েছে।

Advertisement
হোয়াটসঅ্যাপে ভিডিয়ো কলের মাধ্যমে আপনার স্মার্টফোনে রিমোট কোড ঢুকিয়ে দিতে পারে।

হোয়াটসঅ্যাপে ভিডিয়ো কলের মাধ্যমে আপনার স্মার্টফোনে রিমোট কোড ঢুকিয়ে দিতে পারে। ছবি: সংগৃহীত

আর এই ত্রুটি কাজে লাগিয়ে হ্যাকাররা আপনার হোয়াটসঅ্যাপের দখল নিতে পারে। হোয়াটসঅ্যাপে ভিডিয়ো কলের মাধ্যমে আপনার স্মার্টফোনে রিমোট কোড ঢুকিয়ে দিতে পারে। এর হাত থেকে বাঁচতে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের প্রথমেই তাদের অ্যাপটি আপডেট করতে হবে।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য নতুন বৈশিষ্ট্য চালু করেছে সংস্থা আর সেই নিয়েই যত বিপত্তি! হোয়াটসঅ্যাপে নতুন ‘কল লিঙ্ক’ বৈশিষ্ট্যটির মাধ্যমে ব্যবহারকারীরা শুধুমাত্র একটি ক্লিকেই ভিডিয়ো এবং অডিয়ো কলে যোগ দিতে পারেন। ব্যবহারকারীরা সহজেই এই কল লিঙ্কটি পৃথক ভাবে বা যে কোনও গ্রুপে ভাগ করতে পারে এবং অন্যদেরও কলে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.