Advertisement
২৬ জুলাই ২০২৪
Chopping

Kitchen Tips: ফল-সব্জি কাটার জন্য বোর্ড ব্যবহার করেন? পরিষ্কার করুন কিছু নিয়ম মেনে

ফল-সব্জি ঠিক মতো কাটতে হলে চপিং বোর্ডের উপর রেখেই কাটা উচিত। কিন্তু কাজ শেষ হলে তা ঠিক মতো ধুয়ে নেওয়া দরকার।

আনাজ কাটার বোর্ড পরিষ্কার করবেন কী ভাবে?

আনাজ কাটার বোর্ড পরিষ্কার করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ১২:১৮
Share: Save:

আলু থেকে পেঁয়াজ, বরবটি থেকে পেঁপে— সব্জি কাটতে হলে অনেকেই হেঁশেলে কাঠের বা ফাইবারের চপিং বোর্ড ব্যবহার করেন। ফল কাটার ক্ষেত্রেও এর ব্যতিক্রম হয় না। কেউ কেউ আবার মাছ বা মাংস কাটতেও ব্যবহার করেন চপিং বোর্ড। এ দেশে কাঠের চপিং বোর্ড ব্যবহার করার প্রবণতাটাই একটু বেশি। কিন্তু বিশেষজ্ঞদের মতে মাছ-মাংস কাটতে হলে ব্যবহার করা উচিত প্লাস্টিকের বোর্ড। কারণ কাঠের বোর্ডে মাছ-মাংস কাটার পরও লেগে থাকতে পারে জীবাণু। কিন্তু যে বোর্ডই ব্যবহার করুন না কেন, নিয়মিত পরিষ্কার রাখা কিন্তু দরকার। না হলে অচিরেই পেটের সমস্যা দেখা দিতে পারে।

কী ভাবে পরিষ্কার করবেন চপিং বোর্ড?

১) ফল-সব্জি-মাছ-মাংস যা-ই কাটুন, তারপরই চপিং বোর্ড ভাল করে ধুয়ে নিতে হবে। তবে শুধু জলে ধুলে তেমন উপকার পাবেন না। জলের সঙ্গে মিশিয়ে নিন সামান্য ভিনিগার। ভিনিগার মেশানো জল দিয়ে বোর্ডটি ধুলে এটি জীবাণুমুক্ত থাকবে।

২) সপ্তাহে অন্তত এক দিন বোর্ডটি ভাল করে তেল মাখিয়ে পরিষ্কার করুন। কাঠের বোর্ড ব্যবহার করলে তবেই এই প্রক্রিয়াটি কাজে লাগবে। তেল লাগালে জীবাণু সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকবে না।

৩) একটি বড় গামলাতে জল, তরল সাবান ও নুন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তারপর এই মিশ্রণে বোর্ডটি মিনিটদশেক ভিজিয়ে রাখুন। হয়ে গেলে স্পঞ্জ দিয়ে ভাল করে ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

৪) চপিং বোর্ড ভেজা অবস্থাতেই রেখে দেন? এর জন্যই কিন্তু বেশি জীবাণু ছড়ায়। বোর্ড ধুয়ে নেওয়ার পর সবসময় পরিষ্কার একটি কাপড় দিয়ে মুছে তারপর রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chopping Board Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE