Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Mustard Oil: সর্ষের তেলে রান্না করলে কি তাড়াতাড়ি কমতে পারে ওজন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ অক্টোবর ২০২১ ১৮:৪৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রান্নার তেল নিয়ে চর্চা চলতেই থাকে। তেল বেশি হল না কম, সাদা তেল দিলে ভাল না কি সর্ষের তেল— এমন কত যে কথা হয়। অনেকে আবার তেল ছাড়া রান্নার দিকেই বেশি ঝোঁকেন। কারণ রান্নায় তেল থাকলে বড়ই ক্ষতি হয়ে যাবে বলে মনে করেন। কিন্তু এমন কোনও তেল আছে কি যা খেলে ওজন কমতেও পারে? আছে তো বটেই। এবং সেই তেল বাঙালির অতি প্রিয়। যে সব বাঙালি গিন্নিরা ইতিমধ্যে বাড়িতে সর্ষের তেল আনা বন্ধ করেছেন, তাঁদের মন এ বার বদলাতেও পারে।

রান্নায় যে সব উপকরণ ব্যবহৃত হয়, সে সবেরই কিছু না কিছু গুণ থাকে। যেমন রয়েছে সর্ষের তেলেরও। এতে এমন কিছু উপাদান উপস্থিত, যা বিপাক হার বাড়াতে সাহায্য করে। এতে উপস্থিত ভিটমিন বি কমপ্লেক্স তাড়াতাড়ি খাবার হজম করতে সাহায্য করে। আর খাবার দ্রুত হজম হলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


সর্ষের তেলেক কড়া গন্ধের জন্য অনেকেই আজকাল তা সব সময়ে ব্যবহার করতে চান না। কিন্তু এতে আছে ওমেগা-৩ ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। এতে হৃদ্‌যন্ত্রের স্বাস্থ্য যেমন ভাল থাকে, তেমন শরীরে ভাল ফ্যাটের পরিমাণ বাড়ে। এর ফলে অতিরিক্ত ওজনবৃদ্ধিও ঘটে না। নিয়ন্ত্রণে থাকে ওজন।

ওজন নিয়ন্ত্রণ ছাড়াও অবশ্য নানা গুণ আছে সর্ষের তেলের। যেমন হজম ভাল হয় বলে পেট ঠিক রাখতে সাহায্য করে সর্ষের তেল। পাশাপাশি, কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণ করে। তবে খেয়াল রাখা জরুরি যে, কোনও জিনিসই অতিরিক্ত ভাল নয়। সর্ষের তেলও রান্নায় ব্যবহার করতে হবে মাপ বুঝে।

আরও পড়ুন

Advertisement