Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

৩৭তম দিন: আজকের যোগাভ্যাস

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ মে ২০২০ ১১:৪৪
মৎস্যাসন। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

মৎস্যাসন। অলঙ্করণ: শৌভিক দেবনাথ।

মৎস্যাসন

‘মৎস্যাসন’ নামেই মালুম এই আসনের ধরন। মাছ জলের মধ্যে যে ভঙ্গিতে ভেসে বেড়ায়, আসনটি অনেকটা তেমন দেখতে বলেই এমন নামকরণ। ভাসমান মাছের এই ভঙ্গিমা শরীর ও মন দুই-ই সুস্থ রাখে।

কী ভাবে করব

Advertisement

• ম্যাটের উপর সোজা হয়ে দুই পা একসঙ্গে রেখে টানটান হয়ে শুয়ে পড়ুন। হাত থাকুক পাশে। চোখ বুজে আরাম করুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। এটি শুরুর ধাপ।

• এ বার পিঠ বেঁকিয়ে ধনুকের মত করতে হবে। এর জন্য হাতের কনুই, নিতম্ব এবং মাথা ভর দিয়ে পিঠ তুলুন। বুক যেন উপরের দিকে উঠে আসে। মাথার মাঝখান মাটিতে রেখে সাপোর্ট দিন। পা সোজা রাখতে হবে।

আরও পড়ুন: ৩৬তম দিন: আজকের যোগাভ্যাস

• হাতে ভর দিয়ে কাঁধ মাটি থেকে উপরে তুলতে হবে। এ বার হাত পাশে রাখুন। কাঁধ, পিঠ তুলে রাখতে হবে। এই অবস্থানে অনেকটা মাছের আকৃতির দেখতে লাগবে। এটিই হল চূড়ান্ত ভঙ্গি।

• গভীর ভাবে ধীরে ধীরে শ্বাস নিন। এই অবস্থানে মাথার পিছন দিকে ভার অনুভব করবেন। ৩–৪ বার গভীর শ্বাস নিয়ে ধীরে ধীরে সাবধানতার সঙ্গে শুরুর অবস্থানে ফিরে আসুন। কোনও বাড়তি চাপ নেবেন না। ৩–৪ বার অভ্যাস করতে হবে।

সতর্কতা

হার্টের অসুখ, ঘাড় ও পিঠের, সর্বোপরি মেরুদণ্ডের সমস্যা থাকলে এই আসন অভ্যাস করা মানা। গর্ভবতী মেয়েরাও এই আসন করবেন না।

আরও পড়ুন: ৩৫তম দিন: আজকের যোগাভ্যাস

কেন করব?

মাছের আকৃতির এই আসনের ভঙ্গিমায় কাঁধ ও বুকের পাঁজর সুন্দর ভাবে প্রসারিত হয়। পিঠের ঠিক মাঝখানের স্টিফ হয়ে থাকা পেশি কিছুটা নরম হয়। প্রসঙ্গত স্টিফনেস থেকে ব্যথার সমস্যা আসে। তাই এই আসনটি পিঠের ব্যথা কমাতে উপযোগী। এই আসনে গভীর শ্বাস নেওয়া হয় বলে ব্রঙ্কিয়াল অ্যাজমা বা হাঁপানির রোগীদের জন্য আসনটি অত্যন্ত উপযোগী। নিয়মিত মৎস্যাসন অভ্যাস করলে থাইরয়েড ও থাইমাস গ্রন্থি উজ্জীবিত হয়। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এই আসনে শ্রোণিদেশ টানটান হয়ে উজ্জীবিত হয়, ফলে হজম সংক্রান্ত সমস্যার সমাধান হয়।

উল্লেখ্য মৎস্যাসন অভ্যাস করার পর কয়েক রাউন্ড সুপ্ত পবনমুক্তাসন অভ্যাস করলে ঘাড়, পিঠের টান কমে ও শরীর ঝরঝরে লাগে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)



Tags:
Matsyasanaমৎস্যাসন Exercises Muscles

আরও পড়ুন

Advertisement