Advertisement
১৭ মে ২০২৪
COVID 19

Covid-19: কোভিড চিকিৎসায় ব্যবহার হচ্ছে ইনহেলার, এটি কি আদৌ নিরাপদ?

ইনহেলার ব্যবহার বন্ধ করার পরে কোনও সমস্যা হতে পারে কি? কী বলছেন চিকিৎসকেরা?

ইনহেলারের পার্শ্বপ্রতিক্রিয়ায় অন্য সমস্যা হতে পারে কি?

ইনহেলারের পার্শ্বপ্রতিক্রিয়ায় অন্য সমস্যা হতে পারে কি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২১ ১৭:২২
Share: Save:

কোভিড চিকিৎসায় বহু আক্রান্তকেই দেওয়া হচ্ছে ইনহেলার। কিন্তু এই ইনহেলার কি আদৌ নিরাপদ? এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে কি? বা ইনহেলার ব্যবহার বন্ধ করার পরে কোনও সমস্যা? কী বলছেন চিকিৎসকেরা?

চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলছেন, কোভিডের চিকিৎসায় ইনহেলার ব্যবহার এখন খুব প্রয়োজনীয়। ‘‘কিন্তু এ পার্শ্বপ্রতিক্রিয়ার পরিমাণ তুলনায় অনেক কম। নানা রকম অসুখের চিকিৎসকায় স্টেরয়েড দেওয়ার প্রয়োজন হয় রোগীদের। কখনও খাওয়ার ওষুধ হিসেবে, কখনও ইনজেকশন হিসেবে আবার কখনও বা মলম হিসেবে। এ ছাড়া ইনহেলার হিসেবেও দেওয়া হয়। এ মধ্যে ইনহেলারের পার্শ্বপ্রতিক্রিয়া সব চেয়ে কম,’’ বলছেন তিনি।

কত দিন ইনহেলার ব্যবহার করা উচিত? সুবর্ণর মতে, এর নির্দিষ্ট কোনও নিয়ম নেই। ‘‘এক এক আক্রান্তের অবস্থা বুঝে চিকিৎসকেরা এক এক রকম মেয়াদে ইনহেলার নিতে বলেন। সেই নির্ধারিত সময়ের চেয়ে বেশি নয় কোনও ভাবেই,’’ বলছেন তিনি। নির্ধারিত সময়ে ইনহেলার ব্যবহারের পর তা বন্ধ করে দিলে কোনও সমস্যা হওয়ার কথা নয়। যদি একান্তই হয় তা হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এমনই মত তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID 19 Inhaler
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE