Advertisement
২৫ জুন ২০২৪
COVID 19

Covid-19: কোভিড সেরে গেল মানেই কি অক্সিমিটারের কাজ শেষ? নাকি এর পরেও কাজে লাগবে যন্ত্রটি?

একবার কোভিড সেরে গেলে? তার পরেও কি চালিয়ে যেতে হবে এই যন্ত্রের ব্যবহার? নিয়মিত মাপতে হবে কি অক্সিজেন?

কোভিড সেরে গেলেও কি অক্সিমিটার ব্যবহার করতে হবে?

কোভিড সেরে গেলেও কি অক্সিমিটার ব্যবহার করতে হবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২১ ১৩:০৭
Share: Save:

কোভিডের সময়ে অত্যন্ত প্রয়োজনীয় হয়ে উঠেছে অক্সিমিটার। চিকিৎসকেরাও পরামর্শ দিচ্ছেন, নিয়মিত অক্সিজেনের মাত্রা পরীক্ষা করার। ৯৪-এর নীচে অক্সিজেনের মাত্রা নেমে গেলেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগও করতে হবে। কিন্তু একবার কোভিড সেরে গেলে? তার পরেও কি চালিয়ে যেতে হবে এই যন্ত্রের ব্যবহার? নিয়মিত মাপতে হবে কি অক্সিজেন?

চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলছেন, একবার কোভিড সেরে যাওয়া মানেই যে আর হবে না, তেমন নয়। ফলে এই যন্ত্র আর কাজে লাগবে না, সেটা ভাবার কারণ নেই। ‘‘একবার কোভিড হয়ে সেরে যাওয়ার পরে আবার হতে পারে। এমনকি টিকা নেওয়ার পরেও হতে পারে। হয়তো বাড়াবাড়ির জায়গায় যাবে না। কিন্তু হতেই পারে। ফলে অক্সিমিটারের প্রয়োজন ফুরিয়ে গেল, এমন ভাবার কোনও কারণ নেই,’’ বলছেন তিনি। কোভিড সেরে যাওয়ার পরেও ন্যূনতম সমস্যায় আবারও অক্সিজেনের মাত্রা পরীক্ষা করতে এই যন্ত্র কাজে লাগতেই পারে, এমনই মত তাঁর।

তবে এ কথাও সত্যি, একবার কোভিড হওয়ার পর যদি কোনও উপসর্গই আর না থাকে, তা হলে মারাত্মক বিপদের আশঙ্কা কমে যায়। ‘‘এমনটা সচরাচর ঘটে না, যখন কারও কোনও উপসর্গই নেই, অথচ অক্সিজেনের মাত্রা দ্রুত কমে যাচ্ছে। ফলে উপসর্গ না থাকলে অক্সিজেনের মাপ নিতে হবে— এমন কোনও বাধ্যবাধকতা নেই,’’ বলছেন সুবর্ণ। সে ক্ষেত্রে অক্সিমিটারটিকে আরও বহু মানুষের কাজে ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন তিনি।

তাঁর কথায়, ‘‘বাড়ির সকলেরই যদি কোভিড হয়ে সেরে যায়, এবং কারও আর কোনও রকম সমস্যা না থাকে, তা হলে অক্সিমিটারটি অন্যদের ব্যবহার করতে দিন। পাড়ায় পাড়ায় বহু স্বেচ্ছাসেবীরা কাজ করছেন। তাঁদের হাতে তুলে দিন ওই যন্ত্র। এণন বহু মানুষ আছেন, যাঁদের অক্সিমেটার কেনার ক্ষমতা নেই। তাঁদের কাজে লাগবে।’’ যদি পরে ওই যন্ত্রের আবার প্রয়োজন হয়, স্বেচ্ছাসেবীদের থেকে ফেরত নিতে পারেন— দরকার হলে এমন কথা গোড়াতে বলে নেওয়া যায়। তেমনই পরামর্শ দিচ্ছেন সুবর্ণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus COVID 19 Pulse Oximeter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE