Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Covid Recovery: কোভিডের পর কোন ব্যায়ামগুলি করলে শরীরে বল ফিরে পাবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ মে ২০২১ ১৮:৩০
কোভিডের পর মন শান্ত করতে দিনে কয়েক মিনিট ধ্যান করুন।

কোভিডের পর মন শান্ত করতে দিনে কয়েক মিনিট ধ্যান করুন।

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। সেই লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার ডিজিটাল। শুরু হল শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার নতুন গাইড ‘ভাল থাকুন’।

কোভিড এমন একটা রোগ যা শরীরের নানা অঙ্গ দুর্বল করে দেয়। সেরে যাওয়ার পরও ক্লান্তি থেকে যায় বহুদিন। স্বাভাবিক জীবন ফিরতে অনেকটা সময় লাগে। কিন্তু তার জন্য প্রয়োজন সামান্য শরীরচর্চা। শরীরের বল ফিরে পাওয়ার একমাত্র উপায় হালকা ব্যায়াম করা।

কতটা ব্যায়াম করবেন, কী ধরনের ব্যায়াম করবেন সেটা বুঝতে গেলে প্রথমেই নিজের শরীরকে বুঝতে হবে। যেহেতু রোগটা একেকজনকে একেক রকম ভাবে আক্রমণ করছে, তাই নিজের শরীর নিজেকেই বুঝে নিতে হবে। ধরুন, আপনার আগের তুলনায় এখন শারীরিক সমস্যা কম। অনেকটাই সুস্থবোধ করছেন। কিন্তু আরও কিছুদিন নিভৃতে থাকতে হবে। অল্পতে ক্লান্তও হয়ে পড়ছেন। সে ক্ষেত্রে খুব হালকা ব্যায়াম করতে পারেন। কিন্তু যদি ব্যায়াম করতে গিয়ে মনে হয়, শরীরের উপর চাপ বেশি পড়ছে, তাহলে আরও কিছুদিন বিশ্রাম নিন। ডাক্তারের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন।

Advertisement

যদি ডাক্তার অনুমতি দেন, যে আপনি দিনে কিছুক্ষণ ব্যায়াম করতে পারেন, তাহলে কী ধরনের এক্সারসাইজ করলে উপকার পাবেন, জেনে নিন।

হাঁটা

বাড়ির মধ্যেই কিছুক্ষণ হাঁটাহাঁটি করে দেখে নিন কতটা হাঁপিয়ে যাচ্ছেন। যদি মনে হয় পারবেন, তাহলে স্পট ওয়াকিং বা এক জায়াগায় হাঁটতে পারেন। তবে সেটা ১০-১২ মিনিটের বেশি নয়। টানা না পারলে ২-৩ মিনিট পরপর বিরতি নিন।

যোগ

শুধু শরীর সুস্থ রাখতে নয়, মন শান্ত করতেও কার্যকরী যোগ ব্যায়াম। এই সময় কয়েকটা সহজ যোগাসন করতে পারেন। যেগুলো করতে শরীরে খুব বেশি চাপ পড়বে না। তা ছাড়া প্রাণায়াম, কপালভাতি, ভ্রমরীর মতো কিছু নিঃশ্বাসের ব্যায়াম করুন। কিছুক্ষণ বসে ধ্যান করতে পারেন। তাতেও মন শান্ত হবে।

স্ট্রেচিং

হালকা স্ট্রেচিং এক্সারসাইজ করতে পারেন। হাত, পা, হাটু, শরীরের উপর অংশ, শরীরের নীচের অংশ স্ট্রেচ হয়, এমন ধরনের সহজ ব্যায়াম করুন। হাত সামনের দিকে বা উপর দিকে তোলা-নামানোর ব্যায়মগুলো করতে পারেন। এতে বেশি ক্লান্তি আসবে না।

সিটিং মার্চ

যদি দেখেন হাঁটতে কষ্ট হচ্ছে, তাহলে একটা চেয়ারে বসুন। এক জায়গায় বসেই হাঁটার ভঙ্গিতে পা চালান। এটাকে বলে সিটিং মার্চ।

পায়ের পাতার ব্যায়াম

টিপ-টো এক্সারসাইজ বা পায়ের পাতার ব্যায়াম বসে বসেই করতে পারবেন। পায়ের পাতা টানটান করুন। গোল করে ঘোরান। প্রথম ডান ডিকে দিয়ে গোল করে, তারপর বাঁ দিক দিয়ে। পায়ের আঙুল টানটান করুন। দাঁড়িয়ে পায়ের আঙুলে উপর ভর দিয়ে উঁচুতে ওঠার চেষ্টা করুন। সিড়ির কয়েক ধাপ ওঠা-নামা (খুব বেশি নয়) করতে পারেন। সিড়ির ধাপে পা রেখে হাটু ভাজ করে পা স্ট্রেচ করার ব্যায়মগুলিও করে দেখে নিন আপনার কতটা অসুবিধা হচ্ছে।

আরও পড়ুন

Advertisement