Advertisement
২৪ মে ২০২৪
Corona

করোনায় পুরুষদের সঙ্কট কি বেশি, গবেষণায় উঠে এল নতুন ব্যাখ্যা

একটি জাতির মধ্যে মহিলাদের থেকে সমস্যা বেশি হচ্ছে পুরুষদের।

সঙ্কট কার বেশি

সঙ্কট কার বেশি ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২১ ২২:২০
Share: Save:

যে কোনও জায়গার মহিলার থেকেই যে পুরুষেরা কভিড পরিস্থিতিতে বেশি সঙ্কটে, এমনটাও নয়। গবেষণায় উঠে এল নতুন ব্যাখ্যা। একটি জাতির মানুষের মধ্যে মহিলাদের তুলনায় পুরুষেরা বেশি সমস্যায় পড়ছেন সংক্রমিত হলে। এ কথা ঠিক। তবে তার মানে এমনটা নয় যে মহিলারা সঙ্কটমুক্ত। একটি জাতির মধ্যে মহিলাদের থেকে সমস্যা বেশি হচ্ছে পুরুষদের।

করোনার কবলে পড়ে বেশি সঙ্কটে থাকছেন পুরুষেরা। এ কথা গত বছর থেকেই বারবার ঘুরে আসছে। তথ্যেও প্রমাণ হয়েছে যে, কোভিডে মৃত্যুর হার মহিলাদের তুলনায় পুরুষদের ক্ষেত্রে অনেকটাই বেশি। এমনটা কেন হচ্ছে, তা নিয়ে শুরু হয়েছে গবেষণাও। কোনও পরীক্ষায় এমন প্রমাণিত হয়েছে যে, ছেলেদের প্রতিরোধ ক্ষমতা কম হয়। কোনও গবেষণা আবার বলেছে, ধূমপানের মতো কিছু অভ্যাস পুরুষদের মধ্যে বেশি দেখা যায়। আর করোনায় এমন মানুষেরা বেশি অসুস্থ হচ্ছেন যাঁদের যাপন নিয়ম মেনে নয়।

সেই আলোচনাতেই এবার জুড়ল নয়া ব্যাখ্যা। আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা প্রকাশ করেছেন, একটি জাতির মধ্যে পুরুষেরা বেশি সঙ্কটে মহিলাদের তুলনায়। অর্থাৎ অঙ্ক কষলে দেখা যাবে, বাঙালি মহিলাদের তুলনায় বাঙালি পুরুষদের অসুস্থ হওয়ার হার বেশি। তার মানেই এমন নাও হতে পারে যে ইতালীয় মহিলাদের তুলনাতেও বাঙালি পুরুষদের সঙ্কট বেশি। তবে ইতালীয় মহিলাদের তুলনায় অবশ্যই ইতালীয় পুরুষেরা বেশি সঙ্কটজনক পরিস্থিতিতে পড়ছেন কোভিডের কারণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Covid Death COVID-19 coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE