Advertisement
২৫ এপ্রিল ২০২৪
home

কোভিডের ভয়ে সব স্যানিটাইজ করছেন। কিন্তু ঘরের মধ্যে সবচেয়ে নোংরা জায়গাগুলি করছেন তো?

ঘরের ভিতরে এমন অনেক জায়গা রয়েছে যেগুলো আমরা খেয়াল করি না। অথচ, সেখানেই লুকিয়ে থাকে যাবতীয় জীবাণু।

ঘরেই কত নোংরা জমে থাকে, খেয়ালই করা হয় না।

ঘরেই কত নোংরা জমে থাকে, খেয়ালই করা হয় না। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২১ ২০:৫০
Share: Save:

কোভিড-সংক্রমণের ভয়ে আমরা সারাক্ষণ আতঙ্কিত। বাইরে থেকে কোনও জিনিস ঘরে আনলেই আমরা সেগুলো স্যানিটাইজ করছি। বারবার সাবান জলে ধুয়ে রাখছি। কিন্তু ঘরের ভিতরে এমন অনেক জায়গা রয়েছে যেগুলো আমরা খেয়াল করি না। অথচ, সেখানেই লুকিয়ে থাকে যাবতীয় জীবাণু। চিনে নিন সেই জায়গাগুলি।

ফোন

সবচেয়ে নোংরা জমে আপনার ফোনে। বাইরে থেকে ফিরে ইদানীং আমরা সকলেই ফোন স্যানিটাইজ করছি। কিন্তু বাড়িতে থাকলেও আপনার ফোনে বেশি নোংরা জমে। নিয়মিত পরিষ্কার করা প্রয়োজন। নয়তো মুখের ত্বকে নানা রকম সমস্যা দেখা দিতে পারে।

রিমোট, ল্যাপটপ

বারবার নানা লোকের হাত যাচ্ছে টিভি বা এসির রিমোটে। ল্যাপটপের কি-বোর্ডেও জমছে ধুলো। এ ভাবেই একজনের থেকে দ্রুত সংক্রমণ ছড়ায় বাকিদের মধ্যে। এগুলো নিয়মিত সঠিক পদ্ধতিতে পরিষ্কার করা খুব প্রয়োজন।

দরজা বা ক্যাবিনেটের হাতল

যদি সবচেয়ে বেশি রোগ ছড়ায় মানুষের হাত থেকে, তা হলে যে জায়গাগুলো আপনি ধরছেন, সেগুলো সবচেয়ে বেশি নোংরা তো হবেই। নিয়মিত পরিষ্কার করুন।

সিঙ্ক

ফলমূল, শাক-সব্জি কিনে বাড়ি ফিরে প্রথমেই সিঙ্কে ধুয়ে নিচ্ছেন। কিন্তু তারপর সিঙ্কটা পরিষ্কার করছেন কি? মাথায় রাখবেন, সেটাও সঙ্গে সঙ্গে স্যানিটাইজ করে নেওয়া অত্যন্ত জরুরি। কারণ সব নোংরা গিয়ে জমছে আপনার সিঙ্কের গায়েই।

টয়লেট

বাড়ির সবচেয়ে নোংরা ঘর এটি। বাইরে থেকে এসে হাত ধুচ্ছেন বেসিনে। বেসিনটাও ধোওয়া প্রয়োজন। কমোড পরিষ্কার করছেন? ফ্লাশটাও স্যানিটাইজ করতে ভুলবেন না। বেসিনের আয়না অনেক সময় আমরা উপেক্ষা করে যাই। অতিমারিতে সেটা উচিত নয়। হাত ধোওয়ার সময় জল ছিটকে পড়ছে আয়নাতেই। তাই সেটাও পরিষ্কার করা প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE