Advertisement
০৩ মার্চ ২০২৪
Hotel

Fun Fact: হোটেলের বিছানায় কেন সাদা চাদর ব্যবহার করা হয়

নব্বইয়ের দশকে আমেরিকার ওয়েস্টিন হোটেল সাদা চাদরের ব্যবহার প্রচলন করে বলে শোনা যায়।

হোটেলের সাদা চাদরের রহস্য কী

হোটেলের সাদা চাদরের রহস্য কী ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২২ ১৭:০১
Share: Save:

বেড়াতে গিয়ে হোটেলে থাকার সময়ে ঘরের যে বিষয়গুলি প্রথমে নজরে আসে, তার মধ্যে অন্যতম হল বিছানার চাদর। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, হোটেলের বিছানায় সাদা রঙের চাদর ব্যবহার করা হয়। বালিশের ঢাকাও হয় সাদা। শোনা যায় নব্বইয়ের দশকে আমেরিকার একটি হোটেল সাদা চাদরের ব্যবহার প্রচলন করে। কিন্তু সাদা রং তো অপেক্ষাকৃত সহজে ময়লা হয়, তবে কেন হোটেল কর্তৃপক্ষ সাদা রঙের চাদর বেছে নেন? বিশেষজ্ঞরা বলছেন সাদা রং ব্যবহারের পিছনে রয়েছে একাধিক কারণ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। যেহেতু সাদা রং দ্রুত নোংরা হয়, তাই পরিছন্ন সাদা বালিশ বা চাদর হোটেলের অতিথিদের মনে পরিচ্ছন্নতার অনুভূতি তৈরি করে। এনে দেয় মানসিক পরিতৃপ্তি।

২। সাদা রং আলোর সবচেয়ে বেশি প্রতিফলন ঘটায়। তাই সাদা চাদর, বালিশ বা পর্দা ব্যবহারের করার ফলে হোটেলের ঘরগুলি অনেক বেশি উজ্জ্বল মনে হয়। পাশাপাশি, সাদা রঙের বহুল ব্যবহারের ফলে ঘর বড় দেখায়।

৩। এ কথা সত্যি যে সাদা চাদর ময়লা হওয়ার ঝুঁকি বেশি। কিন্তু কোনও হোটেলে যদি কেবল সাদা চাদর, বালিশ, পর্দা ব্যবহৃত হয়, তবে ময়লা হলে সব ক’টি একসঙ্গেই ধুয়ে নেওয়া যায়। কিন্তু একই সঙ্গে একাধিক রঙের চাদর ব্যবহার করলে একটির থেকে রং উঠে সাদা চাদরের গায়ে লেগে যেতে পারে। সব ক’টি চাদর ও ঢাকা সাদা হলে এই আশঙ্কা থাকে না।

৪। অনেক সময়ে দেখা যায়, একই হোটেলে আলাদা আলাদা ঘরে আলাদা আলাদা রঙের দেওয়াল থাকে। সাদা রং যে কোনও রঙের দেওয়াল বা আসবাবের সঙ্গেই মানানসই। ঘরের দেওয়ালের রঙের সঙ্গে বিছানার চাদর, বালিশ বা পর্দার রং না মিললে দেখতেও ভাল লাগে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE