Advertisement
১৪ জুলাই ২০২৪
Health Tips

Diabetes: ডায়াবিটিসে আক্রান্ত? চোখের উপর কী প্রভাব ফেলে এই রোগ

রক্তে শর্করার পরিমাণের উপর দৃষ্টিশক্তি নির্ভর করে কি?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ২০:২৪
Share: Save:

ইনসুলিন হরমোনের সাহায্য শরীরের কোষে কোষে গ্লুকোজ পৌঁছয়। যখনই কোনও ব্যক্তি ডায়াবিটিসে আক্রান্ত হন, তখন ইনসুলিন হরমোনের ক্ষরণ কমে যায়। আগে বয়ঃবৃদ্ধির কারণে এই রোগ দেখা যেত। ইদানীং কালে অনেক অল্প বয়সিদের মধ্যেও এই রোগ দেখা যাচ্ছে। তেষ্টা পাওয়া, ঘনঘন বাথরুম যাওয়া, ক্লান্তি অনুভাব করা হল ডায়াবিটিসের অন্যতম লক্ষণ। এর পাশাপাশি আরও একটি লক্ষণ রয়েছে। তা হল দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া। রক্তে শর্করার পরিমাণের তারতম্যের প্রভাব দৃষ্টিশক্তির উপরও পরে। কী ভাবে?

১) রক্তে চিনির মাত্রা কমে গেলে চোখের দৃষ্টি কমে যায়। এ রকম হলে তৎক্ষণাৎ চিকিৎসকের কাছে যাওয়া উচিত। রক্ত পরীক্ষা করে নেওয়াও জরুরি।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) রক্তে শর্করার মাত্রা হঠাৎ বৃদ্ধি পেলে দৃষ্টিশক্তি স্বাভাবিকের তুলনায় কমে যায়। ফলে শর্করার মাত্রা নিয়ে সচেতন থাকা উচিত।

৩) বেশ অনেক দিন ধরে চোখের সমস্যায় ভুগলে অবহেলা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ গ্রহণ করা উচিত। কারণ এই সমস্যা এই দীর্ঘসূত্রিতা আপনার রক্তে শর্করা বৃদ্ধিকেই নির্দেশ করে।

৪) যাঁরা জটিল ডায়াবিটিসে ভোগেন, তাঁরা চোখের কোনও সমস্যা অবহেলা করবেন না। তাতে বিপদ বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Health care diabetes Eye Problems
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE