Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Eye Care

Eye Care: কম আলোয় বই পড়লে চোখের ক্ষতি হয়, বহু যুগ ধরে চালু কথাটি কি আদৌ ঠিক?

সাধারণত প্রতি মিনিটে ১৫ বার পলক পড়ে। কম আলোয় বই পড়ার সময় তার পরিমাণ ৮ থেকে ৩-এর মধ্যে নেমে আসে। তাই শুকনো চোখের সমস্যা বাড়ে।

কম আলোয় বই পড়লে চোখের ক্ষতি হয় কি?

কম আলোয় বই পড়লে চোখের ক্ষতি হয় কি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১৯:৪৮
Share: Save:

প্রত্যেককেই ছোটবেলায় তাঁদের বাবা-মায়ের থেকে শুনতে হয়, কম আলোয় পড়াশোনা করতে নেই। এতে চোখ খারাপ হয়। কিন্তু এই কথাটার পিছনে যুক্তি কী?

অনেকেই বলেন, কম আলোয় পড়াশোনা করলে দৃষ্টিশক্তি কমে, ‘ড্রাই আই’ বা চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। কেন এমন হয়? যুক্তি হিসেবে বলা হয়, কম আলোয় চোখ ভাল করে ফোকাস করতে পারে না। ফলে চোখে চাপ পড়ে। তা ছাড়া চোখের পলক পড়ার সংখ্যাও কমে যায় কম আলোয় পড়াশোনা করলে। সাধারণত প্রতি মিনিটে ১৫ বার পলক পড়ে। কম আলোয় বই পড়ার সময় তার পরিমাণ ৮ থেকে ৩-এর মধ্যে নেমে আসে। তাই শুকনো চোখের সমস্যা বাড়ে।

কিন্তু হালের গবেষণা বলছে অন্য কথা। সম্প্রতি আমেরিকার ক্লিভল্যান্ড ক্লিনিক কোল আই ইনস্টিটিউটের চিকিৎসকেরা বলছেন, এ পিছনে কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। কম আলোয় বই পড়লে চোখে চাপ পড়ে, চোখ শুকিয়ে যায়— এ কথা সত্যি। কিন্তু তা একেবারেই সাময়িক বলে দাবি করেছেন এই চিকিৎসকেরা। সকালে ঘুম থেকে ওঠার পর আগের রাতের সমস্যা আর থাকে না।

তাঁদের কথায়, কম আলো চোখের পাকাপাকি ক্ষতি করে এমন কোনও প্রমাণ নেই। বরং কারও চোখের সমস্যা হবে কি না, তার পিছনে জিনের প্রভাবই সবচেয়ে বেশি। এখনও পর্যন্ত এটাই বলছে চিকিৎসা বিজ্ঞান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE