Advertisement
০৩ মে ২০২৪
Kitchen Hacks

দুধ গ্যাসে বসালেই উথলে ওঠে? ৩ উপায় মানলেই ঝক্কি এড়ানো সম্ভব

ফোটানোর সময় উপচে পড়লে শুধু যে দুধ নষ্ট হয় না, গ্যাস অভেনও নোংরা হয়। সেই অভেন পরিষ্কার করতে গিয়ে কালঘাম ছুটে যায় কখনও কখনও। অথচ কিছু উপায় মেনে চললেই কিন্তু এত সব ঝক্কি এড়ানো সম্ভব। দেখে নিন, দুধ জ্বাল দেওয়ার সময় কোন কোন বিষয় খেয়াল রাখবেন।

Easy hacks to keep your milk from boiling over

দুধ জ্বাল দেওয়ার সময় কী কী মাথায় রাখবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ১৯:১৩
Share: Save:

দুধ বসালেই উপচে পড়ে, কমবেশি প্রতিটি হেঁশেলেই এই সমস্যাটি পরিচিত। পায়েস হোক কিংবা দুধ-চা, ভাল করে দুধ জ্বাল না দিলে কিন্তু স্বাদ মোটেও ভাল হয় না। দুধ ফোটানোর সময় উপচে পড়লে শুধু যে দুধ নষ্ট হয় না, গ্যাস অভেনও নোংরা হয়। সেই অভেন পরিষ্কার করতে গিয়ে কালঘাম ছুটে যায় কখনও কখনও। অথচ কিছু উপায় মেনে চললেই কিন্তু এত সব ঝক্কি এড়ানো সম্ভব। দেখে নিন, দুধ ঘন করার সময় কোন কোন বিষয় খেয়াল রাখবেন।

বড় পাত্রের ব্যবহার: ছোট কোনও পাত্রে দুধ বসালে এই সমস্যা সবচেয়ে বেশি হয়। তাই দুধ জ্বাল দেওয়ার সময়ে বড় পাত্র ব্যবহার করুন। যদি আঁচ তুলনায় একটু বেশি থাকে, সে ক্ষেত্রেও দুধ উথলে ওঠার আশঙ্কা কম। তাই দুধ সব সময়ে বড় চওড়া পাত্রে জ্বাল দেওয়া জরুরি।

কাঠের হাতা দিয়ে নাড়াচ়ড়া করুন: দুধ উপচে পড়ার ঝুঁকি এড়াতে কাঠের খুন্তি ব্যবহার করতে পারেন। গ্যাসে দুধের পাত্রটি বসিয়ে তার উপর একটি কাঠের হাতা রেখে দিন। দুধ নাড়াচাড়া করতে হলেও কাঠের খুন্তি দিয়েই করুন, এর ফলে দুধ উপচে ওঠার সুযোগ পাবে না।

Easy hacks to keep your milk from boiling over

দুধ জ্বাল দেওয়ার সময়ে বড় পাত্র ব্যবহার করুন। ছবি: সংগৃহীত।

অল্প মাখন দিন: দুধ উথলানো সামলাতে আরও একটি সহজ কার্যকরী টোটকা হল মাখন। দুধ বসানোর আগে পাত্রের ধার বরাবর একটু মাখন মাখিয়ে নিন। এ বার পাত্রে দুধ ঢেলে গ্যাসের উপর রাখুন আঁচ কমিয়ে। এতে দুধ আর উথলে উঠবে না। মাখন না থাকলে সামান্য তেলও ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks milk Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE