একে তো বিয়েবাড়ির মরসুম। তার উপর আবার ভালবাসার দিন কড়া নাড়ছে দোরগোড়ায়। পরিকল্পনা প্রায় শেষের পথে। আর যাঁরা বরাবরই চমকে বিশ্বাসী, তাঁরা হয়তো প্রহর গুনছেন সেই বিশেষ দিনটির। কিন্তু প্রিয় মানুষকে সঙ্গ দেওয়াই হোক বা সেজেগুজে বিয়েবাড়ি, ত্বকে কিন্তু দরকার চিকন জেল্লা।

এ দিকে অফিস-ঘর সামলে আপনার হাতে সময় নেই ফেসিয়ালের। অবশ্য তা করলেও অনেক সময়ই ত্বকের চাকচিক্য ততটা ফেরে না, যতটা ফেরে ঘরোয়া যত্নে। এ ছাড়া ফেসিয়াল প্যাকে ব্যবহৃত রাসায়নিকও সব ত্বকের যত্নের পক্ষে ভাল নয়।

তা হলে উপায়? রূপবিশেষজ্ঞদের মতে, এই ক’দিনের মধ্যেই ত্বককে জেল্লাদার করে তুলতে হলে ভরসা রাখুন ঘরোয়া কিছু যত্নে। তবে তার জন্য কিছু নিয়ম মেনে চলতেই হবে। দেখে নিন সে সব।

আরও পড়ুন: আলিঙ্গনের এই একটি দৃশ্য দেখে কি চিনতে পারছেন কোন ছবি এগুলি?

  • এই ক’দিন সকাল শুরু করুন খালি পেটে এক গ্লাস জল খেয়ে। শরীরের টক্সিন দূর করতে সবচেয়ে কার্যকর উপায় এটি। চেহারায় চাকচিক্য ফেরানোর কাজ সহজ করবে জল। সঙ্গে খাবারদাবারেও নজর দিন। এই ক’দিন এড়িয়ে চলুন অতিরিক্ত তেল-মশলা।
  • আপনার ত্বকের জন্য উপযুক্ত কোনও ক্লিনজার বা টোনার ব্যবহার করুন। বাইরে বেরনোর আগে ব্যবহার করুন সে সব।
  • বাইরে বেরনোর সময় শরীরের খোলা অংশে অবশ্যই সানস্ত্রিন ব্যবহার করুন।
  • মেক আপ করার দরকার পরলে বাড়ি ফিরে অবশ্যই ক্লিনজার ও টোনার সহযোগে ভাল করে মেক আপ তুলে ময়শ্চারাইজার মাখুন। মেক আপ না তুললে সেখান থেকেই ত্বকের ক্ষতি শুরু হয়।
  • হাতে তিন-চার দিন সময় থাকলে অন্তত দু’দিন ফ্রুট প্যাক লাগান মুখে। ফেসপ্যাক তোলার পর অবশ্যই টোনার দেবেন ত্বকে।

আরও পড়ুন: ভ্যালেন্টাইনের দিনে সকলের উপহারের চেয়ে আলাদা হোক আপনারটা, রইল টিপ্‌স

  • প্রতি দিন রাতে মধু, টক দই ও ওটসের মিশ্রণ লাগিয়ে রাখুন মিনিট দশেক। তার পর ঠান্ডা জলে ধুয়ে নিন মুখ।
  • ভ্যালেন্টাইন’স ডে কিংবা বিয়েবাড়ি, বেরনোর আগের দিন ত্বককে স্ক্রাব করুন ভাল কোনও এক্সফোলিয়েটিং স্ক্রাব দিয়ে।

সাধারণত এই কয়েকটা নিয়ম মেনে চললেই আগামী তিন-চার দিনের মধ্যেই ত্বককে অনেকটা প্রাণবন্ত করতে পারবেন আপনি। তা হলে আর দেরি কেন?

(শুরু হয়েছে আমাদের নতুন বিভাগ 'HELLO DOCTOR'। এ বারের বিষয় ‘ব্রণর সমস্যা’। এ বিষয়ে আপনার প্রশ্ন পাঠান  query@abpdigital.in এই মেল আইডি তে। উত্তর দেবেন ত্বক বিশেষজ্ঞ সঞ্জয় ঘোষ।)