Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

লাইফস্টাইল

Snowfall: শীত এলেই বরফ দেখতে ইচ্ছা করে? যাওয়া যায় ইউরোপের ১০টি শহরে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ নভেম্বর ২০২১ ১৭:২১
শীতকালে বরফ দেখার ইচ্ছা আছে ভারতের মতো গ্রীষ্ম প্রধান দেশের বহু মানুষেরই। কিন্তু এ দেশে খুব কম অঞ্চলেই তেমন বরফ পড়ে। তবে চলে যাওয়া যেতেই পারে ইউরোপের কোনও একটি শহরে। সাদা বরফে ঢাকা পথঘাট-ঘরবাড়ি দেখে কাটতে পারে বড়দিনের ছুটি। দেখে নিন, কোন কোন শহরে গেলে অভিনব হবে বরফ দেখার অভিজ্ঞতা।

লন্ডন: ব্রিটিশরা চলে গেলেও ভারতীয়দের ইংরেজি সংস্কৃতির প্রতি টান যায়নি। শীতকালের আনন্দ বলতে প্রথমেই ইংরেজদের মতোই কিছু করতে ইচ্ছা করে। তাঁদের শহর লন্ডন। ডিসেম্বর পড়লে সেখানকার বাসিন্দারা প্রস্তুত থাকেন যে কোনও দিন ঘুম থেকে উঠে দেখবেন, চারপাশ হঠাৎ সাদা তুলোর মতো বরফে ঢেকে গিয়েছে। সেই শহরেই চলে যাওয়া যায় বরফ দেখে সময় কাটানোর ইচ্ছা থাকলে।
Advertisement
জুরিখ: শাহরুখ-কাজলের সিনেমায় যেমন ছবি দেখা যায়, তেমন বরফ দেখার ইচ্ছা? সুৎজারল্যান্ড চলে যাওয়া যায়। জুরিক শহরের বাড়ির ছাদ, স্কুল, দোকানপাট সব যে শীতকালে ঢেকে যায় সাদা নরম বরফে। তার মাঝে রঙিন পোশাক পরে ছবি তুললে নায়ক-নায়িকাদের মতোই দেখাবে!

প্যারিস: প্রেমের শহর বলে পরিচিত ফ্রান্সের এই রাজধানী শহর। আইফেল টাওয়ার দেখতে দেশ-বিদেশ থেকে পর্যটকরা জড়ো হন সেখানে বছরের নানা সময়ে। কিন্তু বরফে ঢাকা আইফেল টাওয়ার দেখতে কেমন লাগে? তা জানতে হলে যেতে হবে বড়দিনের ছুটির সময়েই।
Advertisement
আমস্ট্যারডম: ছোট ছোট জলাশয়ে সাজানো এই শহর সারা বছরই সুন্দর। টলটলে নীল জলে ভরা নালা দিয়ে চলে লাল নৌকা। আশপাশের রঙিন বাড়িগুলির ছায়াও পড়ে আবার সেই জলে। সব মিলে বছরভর মনোরম থাকে শহর। তবে শীতের অ্যামস্টারড্যাম যেন অন্য রকম। নীল জলের কিছুটা বরফে ঢাকা, পথের রং সাদা, তেমনই সাদা রঙিন বাড়িগুলির ছাদ!

প্রাগ: চার্লস সেতুর উপরে দাঁড়িয়ে এই শহরটি দেখলে দিনের যে কোনও সময়েই প্রাগের প্রেমে পড়া যায়। তবে শীতের প্রাগের সৌন্দর্য যেন আলাদাই। লাল ছাদের এই শহর তখন সাদায় ঢাকা। সন্ধ্যায় ঘরে ঘরে এক এক করে যখন আলো জ্বলে ওঠে, তখন যেন ঝলমলে করে গোটা শহরটি।

হেলসিঙ্কি: ইউরোপে বরফ দেখার জন্য ফিনল্যান্ডের রাজধানী শহর হেলসিঙ্কিও গন্তব্য হিসাবে বেশ ভাল। বল্টিক সাগরের ধারের এই শহর সংস্কৃতি চর্চার জন্য বিখ্যাত। আর রয়েছে ছোট্ট ছোট্ট সাজানো গোছানো কাফে। বরফে ঢাকা রাস্তার ধারে তেমন একটি কাফেতে বসে কাটিয়ে দেওয়া যায় ঘণ্টার পর ঘণ্টা।

স্টকহলম: শীতে অন্য শহরে বরফ পড়ুক, না-ই বা পড়ুক। স্টকহলম কিন্তু হোয়াইট ক্রিসমাস পেয়েই থাকে। বরফে স্কি করা থেকে শুরু করে, স্টকহলম লাগোয়া নানা ছোট শহরে গিয়ে বিভিন্ন শীতের খেলায় মেতে থাকা যায় বছর শুরুর সময়টিতে।

কোপেনহাগেন: ডেনমার্কের রাজধানী শহর শীতকালে ঢাকা পড়ে বরফে। এখানকার খাবার থেকে সাজপোশাক, সবই উপভোগ করার মতো। ছুটি কাটাতে কয়েকটি দিন দিব্যি যাওয়া যায় এই শহরে।

ইন্সব্রুক: বলিউডের সিনেমা দেখলে সুইৎজারল্যান্ড যাওয়ার ইচ্ছা হয়েই থাকে। কিন্তু অস্ট্রিটার ইন্সব্রুক শীতকালে সুইৎজারল্যান্ডের চেয়ে কোনও অংশে কম সুন্দর নয়। বরফে ঢাকা পাহাড়, তার গা ঘেঁষে নেমে আসা রোপ ওয়ে যেন স্বপ্নের কাছাকাছি নিয়ে যায়।

বার্লিন: শীতের কয়েকটি মাস বরফে ঢাকাই থাকে বার্লিনের রাস্তাঘাট। তাই বলে কেউ কি কাজ করেন না, তেমনও নয়। বরফ ঠেলে সাইকেল চালানো থেকে শুরু করে স্নো ম্যান বানানোর মতো মজার খেলা, বার্লিনে বেরোলে দেখা যায়।