Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

এমনকী একটা মশাও ভেস্তে দিতে পারে বহু প্রতীক্ষিত পরিকল্পনা

ডেঙ্গির ক্ষেত্র আবহাওয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বিজ্ঞাপন প্রতিবেদন
২৪ অক্টোবর ২০১৯ ১৩:৫৬
ডেঙ্গির মূল কারণ হল - এডিস ইজিপ্টাই মশা।

ডেঙ্গির মূল কারণ হল - এডিস ইজিপ্টাই মশা।

প্রত্যেক বছর সেপ্টেম্বর-অক্টোবর মাস আসলেই বাঙালির মনটা চঞ্চল হয়ে ওঠে, কারণ সময়টা দুর্গাপুজোর— বাঙালির শ্রেষ্ঠ উৎসবের। কিন্তু এই সময়টাতেই ডেঙ্গির প্রকোপ বেড়ে যায়। খবরের কাগজ, নিউজ চ্যানেল ভরে ওঠে ডেঙ্গির খবরে।

কারণ এই সময়টা বর্ষার ঠিক পরের সময়। সেই সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি চলতেই থাকে। ফলত মশার উৎপাত বৃদ্ধি পায়। পাল্লা দিয়ে বাড়ে ডেঙ্গি। যার ফলে বছরে পুজোর সময়ে শেষ মুহূর্তে এসেও ভেস্তে যায় বহু মানুষের প্ল্যান।

ডেঙ্গির ক্ষেত্র আবহাওয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারী বৃষ্টির পরে এই সময়টায় শহর কলকাতা আকাশের নীল রং দেখতে পায়। ফলত অনেক জায়গায় জল জমেও থাকে। এই ধরনের জল মশার লার্ভা জন্মানোর জন্য আদর্শ।

Advertisement

ডেঙ্গির মূল কারণ হল - এডিস ইজিপ্টাই মশা। যেগুলি সাধারণত পরিষ্কার জলেই ডিম পাড়ে ও বেড়ে ওঠে। যেমন মাটির পাত্র, ফ্রিজের জমা জল, প্লাস্টিক শিট্ ইত্যাদি। যার ফলে এই মশাগুলি মানুষের আরও কাছে থাকে।

এই ডেঙ্গির অভিজ্ঞতা বড় ভয়ংকর। কলকাতার এক ছাত্রী অদ্রিজা ভট্টাচার্য ডেঙ্গি হয়েছিল ঠিক এই পুজোর সময়। আর পাঁচটা বাঙালির মতো তিনিও অপেক্ষা করছিলেন দুর্গাপুজোর জন্য। কিন্তু শেষ মুহূর্তে এসে তার সমস্ত প্ল্যান ভেস্তে যায়। ষষ্ঠীর দিন অদ্রিজা হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবং ছাড়া পেয়েছিলেন পুজোর শেষ দিন - দশমীতে। "যে সময়টার জন্য আমরা গোটা বছরটা অপেক্ষা করে থাকি, সেই সময়ে ডেঙ্গি - এর থেকে বড় আক্ষেপ আর কি থাকতে পারে?"—বলছেন অদ্রিজা। শুনুন তাঁর কাহিনী।

অদ্রিজার এই অভিজ্ঞতা বলার অপেক্ষা রাখে না যে একটা মশা কত বড় বিপদ ডেকে আনতে পারে।

আরও পড়ুন

Advertisement