Advertisement
১৫ জুন ২০২৪
diabetes

ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপের ভয়? এই সব খাবারেই রয়েছে সমাধান

রোগে আক্রান্ত হওয়ার পরে নিয়ম মানার চেয়ে এখন থেকেই নিয়ম মানলে সমস্যা বাড়বে তো না-ই, উল্টে রোগ রুখে দেওয়াটা অনেকটা  সহজ হবে। জানেন কি, কোন কোন খাবারে আস্থা রাখা যায়?

ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপে আক্রান্তের সংখ্যা ক্রমে বাড়ছে। ছবি: শাটারস্টক।

ডায়াবিটিস ও উচ্চ রক্তচাপে আক্রান্তের সংখ্যা ক্রমে বাড়ছে। ছবি: শাটারস্টক।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০১৯ ১৩:১৪
Share: Save:

প্রতি দিনের ইঁদুর দৌড়ের জীবনে কিছু কিছু অসুখ আমাদের তাড়া করে বেড়ায়। নিয়মের হেরফের, ভুল জীবনযাপনের হাত ধরেই শরীরে বাসা বাঁধছে তারা। কিন্তু যুগের সঙ্গে তাল মিলিয়ে সে সব অসুখকে ‘অবধারিত’ ধরে নিয়েই আমরা পথ চলছি রোজ।

ডায়াবিটিস বা উচ্চ রক্তচাপ যেন এমনই এক ‘নিশ্চিত’ অসুখ হয়ে উঠছে দিনের পর দিন। ভারতে এই দুই রোগে আক্রান্তের সংখ্যা দিনকে দিন লাফিয়ে বাড়ছে বলেই দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র। কেবলমাত্র জীবনযাত্রায় পরিবর্তন আনাই নয়, খাবার পাতেও কিন্তু রাখতে হবে নজর।

বিশেষ কিছু খাবার পাতে রাখলে আর একটু নিয়ম মেনে চললে কিন্তু ঠেকানো যায় এই দুই অসুখ। রোগে আক্রান্ত হওয়ার পরে নিয়ম মানার চেয়ে এখন থেকেই নিয়ম মানলে সমস্যা বাড়বে তো না-ই, উল্টে রোগ রুখে দেওয়াটা অনেকটা সহজ হবে। জানেন কি, কোন কোন খাবারে আস্থা রাখা যায়?

আরও পড়ুন: রাত করে খান? কোন কোন মারাত্মক অসুখ ডেকে আনছেন জানেন?

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

স্লো রিলিজ কার্বস: এমন কিছু কার্বোহাইড্রেটকে বেছে নিতে হবে যা ফাইবারের সম্ভার বাড়াবে, আবার খুব বেশি ফ্যাট জমতেও দেবে না। তাই রাগি, বাজরা থেকে তৈরি খাবার, ইডলি এ সবে আস্থা রাখুন। ভাত বা রুটির বদলে পাতে রাখুন এ সব।

ঢ্যাঁড়শ: সহজপাচ্য ও রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা আছে এই সব্জির। তাই রোগ ঠেকাতে একে পাতে রাখাই যায়।

টক দই: প্রতি দিন খাবার পাতে রাখুন একে। চেষ্টা করুন চিনি ছাড়া টক দই খেতে। এতে শরীরে টক্সিন যেমন সরবে, তেমনই শরীর ঠান্ডা থাকবে। ফ্যাট কমানো, হজমকে নিয়ন্ত্রণে রাখা, সবটাই এই টক দইয়ের অন্যতম কাজ।

উচ্ছে: করলা বা উচ্ছের কোনও একটি পদ পাতে থাকুক। দুই রোগের জন্য এই সব্জি অব্যর্থ। এর পলিপেপটাইড পি ডায়াবিটিসের জন্য বিশেষ উপযোগী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Hypertension Diseases Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE