Advertisement
১৯ জুন ২০২৪
COCKROACH

আরশোলার উৎপাত বাড়ছে? এ সব ঘরোয়া উপায়ে মুক্তি পান সহজেই

ঘর-বাড়ি সাফ রাখার ক্ষেত্রে কিছু কীট-পতঙ্গ আমাদের চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। যেমন, আরশোলা। কিছু ঘরোয়া উপায় মানলে ঘর থেকে আরশোলাকে সরানো যায় দ্রুত। দেখে নিন সে সব উপায়।

আপাত ভাবে নিরীহ মনে হলেও আরশোলার ক্ষতি করার ক্ষমতা অনেকাংশেই বেশি। ছবি: পিক্সঅ্যাবে।

আপাত ভাবে নিরীহ মনে হলেও আরশোলার ক্ষতি করার ক্ষমতা অনেকাংশেই বেশি। ছবি: পিক্সঅ্যাবে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৮ ১৫:৪২
Share: Save:

পুজোর আগে ঘর-বাড়ি পরিষ্কারের রেওয়াজ নতুন নয়। সুস্থ থাকতে শুধু পুজোর আগে নয়, সারা বছরই ঘরদোর পরিচ্ছন্ন রাখা জরুরি। ঘর-বাড়ি সাফ রাখার ক্ষেত্রে কিছু কীট-পতঙ্গ আমাদের চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। যেমন, আরশোলা। রান্নাঘর, বাথরুম বা বারান্দার নানা কোণে আরশোলার উপস্থিতি অসুখেরও জন্ম দেয়।

আরশোলাকে আপাত ভাবে নিরীহ মনে হলেও এটি খুব ক্ষতিকর। আরশোলা মূলত বর্জ্য-আবর্জনায় থাকে। তাই জীবাণু বয়ে বেড়াতে ওস্তাদ। এর পর ঘরের নানা প্রান্তে ঘুরে বেড়ায়, কখনও খাবার-দাবারের উপর। এতে এর গায়ে থাকা জীবাণুও ছড়িয়ে পড়ে ঘরে।

আরশোলামুক্ত ঘর পেতে বাজারচলতি নানা রাসায়নিক স্প্রে-র উপর নির্ভর করেন অনেকেই। কিন্তু সে সব রাসায়নিকেরও কিছু ক্ষতিকর দিক আছে। বরং, কিছু ঘরোয়া উপায় মানলে ঘর থেকে আরশোলাকে সরানো যায় দ্রুত। দেখে নিন সে সব উপায়।

আরও পড়ুন

সন্তানকে বিপদে ফেলছেন না তো? এগুলো অবশ্যই নজরে রাখুন

চুলের রং বেশি দিন থাকছে না? এ সব উপায় মেনে চলুন

গ্রাফিক: শৌভিক দেবনাথ

তেজপাতা: আরশোলা সরাতে এর ব্যবহার অব্যর্থ। সহজ ও সস্তা উপায়ে আরশোলা তাড়াতে এর চেয়ে ভাল পদ্ধতি আর নেই। সপ্তাহে কয়েক দিন তেজপাতার গুঁড়ো ছড়িয়ে দিন ঘরের আনাচে কানাচে, এর গন্ধ আরশোলা সহ্য করতে পারে না। ফলে উপকার পাবেন এতে।

বেকিং সোডা: বেকিং সোডাকে একটু বুদ্ধি করে ব্যবহার করলে এর মাধ্যমে সহজেই মুক্তি পাবেন আরশোলা থেকে। বেকিং সোডার সঙ্গে মেশান মধু বা চিনি। মিষ্টির সঙ্গে মিশিয়েও তা ছড়িয়ে দিতে পারেন ঘরে। মিষ্টির গন্ধে আরশোলা সেই খাবারে আকৃষ্ট হবে ও বেকিং সোডার প্রকোপে মারাও পড়বে।

বোরিক পাউডার: এই ধরনের অ্যাসিটিক উপাদানের ব্যবহারেও আরশোলা দ্রুত যায়। একেও মিষ্টি বা কফিগুঁড়োর সঙ্গে মিশিয়ে ছড়িয়ে দিন ঘরের চারপাশে। মারা পড়বে আরশোলা। বোরিক পাউডারের সঙ্গে আটা বা ময়দার গুঁড়ো মিশিয়েও একই পদ্ধতিতে আরশোলা দূর করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cockroach আরশোলা Utility Homely Ways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE