Advertisement
২২ মার্চ ২০২৩
heart

অজান্তেই সাইলেন্ট হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন না তো?

হার্ট অ্যাটাক সবসময় যে হঠাৎ হানা দেবে এমন নয়, বরং কিছু কিছু ক্ষেত্রে ‘সাইলেন্ট হার্ট অ্যাটাক’-এরও শিকার হন অনেকে। জানেন কি, সে সব কী ভাবে হয় আর কী-ই বা তার লক্ষণ?

বিশ্বে যত জন মানুষ প্রতি বছর হার্ট অ্যাটাকের শিকার হন, তাঁদের এক-তৃতীয়াংশই সাইলেন্ট হার্ট অ্যাটাকের শিকার। ছবি: শাটারস্টক।

বিশ্বে যত জন মানুষ প্রতি বছর হার্ট অ্যাটাকের শিকার হন, তাঁদের এক-তৃতীয়াংশই সাইলেন্ট হার্ট অ্যাটাকের শিকার। ছবি: শাটারস্টক।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৮ ১০:৩১
Share: Save:

সম্প্রতি ‘ওয়ার্ল্ড হার্ট ডে’ পালন করেছি আমরা। হার্টকে সুস্থ রাখার নানা উপায় নিয়ে বিস্তারিত খোঁজখবর ও তথ্যও জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। কারও হার্ট অ্যাটাক হলে প্রতিটা সেকেন্ডই সে সময় গুরুত্বের। যত দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা যায় ততই মঙ্গল— এমন একটা ধারণা আমাদের সকলেরই আছে। কিন্তু বিশেষজ্ঞরা হার্ট অ্যাটাকের আর একটা ধরন নিয়েও কিন্তু সাবধান করছেন আমাদের।

Advertisement

তাঁদের মতে, হার্ট অ্যাটাক সবসময় যে হঠাৎ হানা দেবে এমন নয়, বরং কিছু কিছু ক্ষেত্রে ‘সাইলেন্ট হার্ট অ্যাটাক’-এরও শিকার হন অনেকে। এই প্রকারের অ্যাটাকে সব রকম উপসর্গ একটু একটু করে দীর্ঘ সময় ধরে আসে। অনেক সময় এই ধরনের হার্ট অ্যাটাকে সে ভাবে কোনও ব্যথাই অনুভব করেন না রোগী। কিন্তু ভিতরে ভিতরে ঘটে যায় হার্ট অ্যাটাক।

‘দ্য ন্যাশনাল হার্ট, লাং অ্যান্ড ব্লাড ইনস্টিটিউট’-এর মতে, বিশ্বে যত জন মানুষ প্রতি বছর হার্ট অ্যাটাকের শিকার হন, তাঁদের এক-তৃতীয়াংশই এই সাইলেন্ট হার্ট অ্যাটাকের শিকার। তাদের মতে, সাধারণত, বয়স্ক ও ডায়াবিটিসের রোগীরাই এই ধরনের হার্ট অ্যাটাকের শিকার হন।

আরও পড়ুন

Advertisement

হার্টের রোগ নিয়ে সচেতনতা বাড়াতে উদ্যোগ

এমন হার্ট অ্যাটাকের উপসর্গ কী

হৃদরোগ বিশেষজ্ঞ প্রকাশ হাজরার মতে, সাধারণত, পুরুষদের তুলনায় মহিলারাই এই ধরনের রোগের শিকার হন বেশি। এই ধরনের হার্ট অ্যাটাকে বুকে চাপ, ব্যথা, এগুলো মাঝে মাঝে আসে, আবার সেরেও যায়। আমরা ভেবে বসি অ্যাসিটিডিজনিত সমস্যা। কিন্তু এই মাঝে মাঝে চিনচিনে ব্যথা সাইলেন্ট হার্টে অ্যাটাকের অন্যতম লক্ষণ।

এক জায়গায় বসে থেকেও ক্লান্তি আসতে পারে এমন অবস্থায়। ছবি: শাটারস্টক।

আর কী কী হয়

চিকিৎসকের মতে, বুকের বাঁ দিকে ব্যাথা তো বটেই, অনেক সময় গোটা বুক জুড়েই চাপ ও অস্বস্তি অনুভব করেন রোগী। অনেক সময় বুকের পেশীতেও টান ও চাপ আসে। শ্বাসকষ্টের সমস্যা দেখা যায়। খুব অল্পেই ক্লান্ত হয়ে পড়া, সামান্য শারীরিক কাজেই হাঁপাতে দেখা যায়। এমনকি, এক জায়গায় বসে থেকেও ক্লান্তি আসতে পারে এমন অবস্থায়।

আরও পড়ুন

হার্ট অ্যাটাক এড়াতে চান? আজ থেকেই মেনে চলুন এ সব

হার্ট অ্যাটাকের সঙ্গে কেবল বুকের সম্পর্ক আছে, এমন ভাবলে ভুল করছেন। হাত, ঘাড়, দুই কাঁধের মাঝে ব্যথা হতে পারে। বিশেষ করে ডান হাতে ব্যথা হলে তা অবহেলা করবেন না। তাই এই অস্বস্তিগুলোর মুখোমুখি হলেই চিকিৎসকের পরামর্শ নিন। নিয়মিত স্বাস্থ্য সচেতন থাকুন। নিয়ম করে শারীরিক কসরত ও ডায়েটের মধ্যে থেকে সাইলেন্ট হার্ট অ্যাটাক প্রতিরোধ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.