Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Relationship Tips

কোনও মেয়েই আপনার প্রেমে পড়ছেন না? ভুলটা কোথায় হচ্ছে?

আদৌ কি আপনি নতুন সম্পর্কে জড়ানোর জন্য মানসিক ভাবে তৈরি— নিজেকে এই প্রশ্নটা সবার আগে করুন। কোন কোন কারণে নিজেকে আটকে রাখছেন, সেই বিষয়ে স্পষ্ট ধারণা রাখুন।

Five things men need to stop doing if they don\\\\\\\'t want to stay single for lifetime.

কেন কেউ প্রেমে পড়ছে না আপনার? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ১৮:৫২
Share: Save:

সম্পর্কে জড়ানোর ইচ্ছে থাকলেও, মনের ভিতর অজানা ভয়ের কারণে পিছিয়ে আসেন অনেকে। বয়স ৩৫ পেরিয়ে গেলেও মনের মতো সঙ্গী পাচ্ছেন না? একাধিক মেয়ের সঙ্গে আলাপ হচ্ছে, তবুও কাউকেই মনে ধরছে না? এ ক্ষেত্রে সব সময় আপনার সামনের জনেরই ভুল থাকছে এমনটা নয়, আপনার দিক থেকেও খামতি থাকতে পারে। আদৌ কি আপনি নতুন সম্পর্কে জড়ানোর জন্য মানসিক ভাবে তৈরি— নিজেকে এই প্রশ্নটা সবার আগে করুন। কোন কোন কারণে নিজেকে আটকে রাখছেন, সেই বিষয়ে স্পষ্ট ধারণা রাখুন।

১) আপনার আকাশছোঁয়া প্রত্যাশার কারণে এমনটা হতেই পারে। মনে মনে ‘আদর্শ’ সঙ্গীর একটি ছবি তৈরি করে ফেলেছেন? অনেক ক্ষেত্রেই আমরা সিনেমা দেখে বা বই পড়ে প্রেম সম্পর্কে কিছু ভ্রান্ত ধারণা তৈরি করে নিই। আপনি যে গুণগুলি সঙ্গীর মধ্যে খুঁজছেন, তাঁর প্রত্যেকটি কোনও এক জন মানুষের মধ্যে না-ও পেতে পারেন। তাই সঙ্গীর কোন গুণকে প্রাধান্য দেবেন, তা আগে স্থির করুন। মনে রাখবেন, আপনার মধ্যেও প্রচুর খামতি রয়েছে। তাই আকাশছোঁয়া প্রত্যাশা না করাই ভাল।

২) অনেকেই মনে করেন, সম্পর্কে জড়ানোর প্রথম দিন থেকেই তিনি সেই সম্পর্ককে চালনা করবেন। দুই ব্যক্তির মধ্যে যদি বোঝাপড়া না থাকে, তা হলে নতুন সম্পর্ক টিকিয়ে রাখা মুশকিল। সঙ্গীকে নিজের নিয়ন্ত্রণে রাখার মনোভাব থেকে বেরিয়ে আসুন। সম্পর্কের চাবিকাঠি দু’জনের হাতে থাকলে ক্ষতি কী?

৩) পুরনো কোনও সম্পর্ক আচমকা ভেঙে যাওয়ার পর যখন নতুন কেউ জীবনে আসেন, তখন অজান্তেই মন বার বার অতীতের সঙ্গে তাঁর তুলনা করে বসে। এই প্রবণতা নতুন সম্পর্ক ভাঙার অন্যতম কারণ। অতীতকে আঁকড়ে থাকবেন না। বর্তমান জীবন উপভোগ করার চেষ্টা করুন। তা হলেই আপনি ভাল থাকবেন।

Five things men need to stop doing if they don't want to stay single for lifetime.

মনে মনে ‘আদর্শ’ সঙ্গীর একটি ছবি তৈরি করে ফেলেছেন? ছবি: সংগৃহীত।

৪) পুরনো কোনও সম্পর্ক আপনার ভুলে ভেঙে গিয়েছে বলে সারা ক্ষণ নিজেকে দোষারোপ করবেন না। আত্মবিশ্বাসের অভাব থেকেই নতুন সম্পর্কে য‌েতে ভয় পান অনেকে। তাই নিজেকে সময় দিন। মানসিক ভাবে তৈরি হয়ে তার পরে সম্পর্কের কথা ভাবুন।

৫) চারপাশে নানা রকম ঘটনা দেখে কিংবা আগের সম্পর্কে তিক্ত অভিজ্ঞতার কারণে অনেকে কারও প্রতি দ্রুত বিশ্বাস রাখতে ভয় পান। এর প্রভাব এসে পড়ে নতুন সম্পর্কে। কোনও সম্পর্কে নিজেকে জড়ানোর আগে কিছু দ্বিধা হওয়াই স্বাভাবিক। তবে সব মানুষ এক রকম হন না। একই অভিজ্ঞতা আপনার বার বার হবে, তা ধরে নেওয়ার কোনও কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE