Advertisement
১৫ জুলাই ২০২৪
Mobile Care Tips in Monsoon

বৃষ্টিভেজা দিনে রাস্তায় বেরোনোর সময় ফোনেরও চাই বিশেষ যত্ন

সাধের ফোনে জল ঢুকে গেলে তা ঠিক করতে হাজার হাজার টাকা খরচ হয়ে যায়। বৃষ্টিভেজা দিনে রাস্তায় বেরোনোর আগে ফোনের বিষয়ে থাকুন সচেতন। জেনে নিন, কী ভাবে নেবেন ফোনের যত্ন।

Five ways to take care of your phone in monsoon

ফোনে জল ঢুকলে কোন ভুলটি করবেন না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৪ ১৬:১৫
Share: Save:

বৃষ্টিবাদলের দিনে কাজের প্রয়োজনে রাস্তায় বেরোতেই হয়। আর প্রবল বৃষ্টির মধ্যে রাস্তায় বেরোলে ভিজে যেতেই পারে সাধের মোবাইল ফোনটি। অনেকের সঙ্গেই এ রকমটা হয়ে থাকে। আর একবার এই অঘটন ঘটলে মাথায় হাত দিয়ে বসে পড়া ছাড়া বিশেষ কিছু করার থাকে না। অনেকে আবার নানা রকম উপায়ে ফোন থেকে জল বার করার চেষ্টা করেন। তবে অনেক ক্ষেত্রেই সেই সব ঘরোয়া টোটকা কাজে লাগে না, সাধের ফোনটি ঠিক করতে খরচ হয়ে যেতে পারে বেশ ক’হাজার টাকা। বৃষ্টিভেজা দিনে রাস্তায় বেরোনোর আগে ফোনের বিষয়ে থাকুন যত্নশীল এবং সচেতন। জেনে নিন, কী ভাবে নেবেন ফোনের যত্ন।

জলরোধী ‘কভার’

বর্ষার সময় বাড়ি থেকে বেরোনোর সময় ফোনটি ‘ওয়াটার প্রুফ কভার’-এ ভরে নিতে ভুলবেন না। এগুলি জলরোধী হয় এবং বৃষ্টিতে ফোনকে কোনও ভাবেই ভিজতে দেয় না। আপনি যদি কভারের ভিতরে রেখে ফোনটি ব্যাগে রাখেন, তা হলে ব্যাগ ভিজে গেলেও সমস্যা নেই। আর যদি কোনও ফোন ধরার জন্য বৃষ্টিতে ফোন বারও করেন, তাতেও কোনও সমস্যা হবে না। বিভিন্ন অনলাইন সাইটে খোঁজ করলেই আপনি এই ধরনের কভার পেয়ে যাবেন। দাম পড়বে ১০০ টাকা থেকে ২০০ টাকা।

‘জিপলক’ প্লাস্টিক ‘পাউচ’

তবে যদি কভার না থাকে, তাহলে খুব দরকার ছাড়া ফোন বার না করাই ভাল। প্রয়োজনে আপনার কাছে একটি প্লাস্টিক কিংবা জ়িপলক পাউচও রাখতে পারেন। তাতেও ফোনটি ভাল করে জড়িয়ে রেখে দিতে পারেন।

বজ্রপাতে বন্ধ রাখুন

বাইরে বজ্রপাত হলে ফোন বন্ধ করে দেওয়া উচিত। বজ্রপাতের কারণে আপনার ডিভাইসের ক্ষতি হতে পারে। ফোনটি যদি কোনও ভাবে জলে ভিজে যায়, তবে তা সঙ্গে সঙ্গে পরিষ্কার করতে হবে। তার জন্য আপনার সঙ্গে একটি নরম কাপড় সব সময় ব্যাগে রাখুন।

Five ways to take care of your phone in monsoon

ভেজা ফোনটি কখনও চার্জিংয়ের পয়েন্টের সঙ্গে যুক্ত করবেন না। ছবি: শাটারস্টক।

ভেজা ফোনে ‘চার্জ’ নয়

ভেজা ফোনটি কখনও চার্জিংয়ের পয়েন্টের সঙ্গে যুক্ত করবেন না। এতে তড়িদাহত হওয়ার ভয় থাকে। হেডফোনের সঙ্গেও যুক্ত করবেন না আপনার ভেজা ফোনটি। এ ক্ষেত্রেও তড়িদাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

ঘরোয়া টোটকা কখনওই নয়

অনেকেই ফোনে জল ঢুকলে সেটিকে চালের ড্রামে ঢুকিয়ে রাখেন। এই পন্থায় কিন্তু মোটেও কোনও কাজ হয় না, উল্টে চালের ভিতরে থাকা ধুলো, চালের গুঁড়ো ফোনের ভিতরে ঢুকে গিয়ে ফোনটি খারাপ হয়ে যেতে পারে।

ফোনে জল ঢুকে গেলে কী করবেন?

ফোনে জল ঢুকলে সবার আগে ফোনের ব্যাটরি, সিম ট্রে ও মেমরি কার্ড খুলে শুকোতে দিতে হবে। একটা তোয়ালেতে ফোনটি ভাল করে মুড়ে সেটি বাইরে ছায়ায় রাখুন। ভুলেও রোদে রাখবেন না। এ ক্ষেত্রে জল ঢোকার সঙ্গে সঙ্গে ফোন সুইচ্‌ড অফ করে দিন। খুব ভাল হয় যদি সারা রাত ফোনটি বন্ধ করে রাখতে পারেন। সব থেকে ভাল উপায় হল, বন্ধ ফোনটি মোজায় ভরে নিয়ে সেই মোজার মধ্যে ভ্যাকিউম ক্লিনারের হাওয়া দিন। এই পন্থা মেনে চললে ভ্যাকিউম ক্লিনার ফোনের সব জল টেনে নেবে। তবে সাবধান, ফোন যেন ভ্যাকিউম ক্লিনারের মধ্যে চলে না যায়, সে দিকে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE