Advertisement
১৯ মে ২০২৪
Cleaning Tips

চুলের জেল্লা ফেরানোই নয়, রিঠার গুণে পুজোর আগে হবে বাড়ির ভোলবদল

সামনেই পুজো। এই সময় বাড়ি-ঘরের কোণ থেকে পুজোর বাসন, গয়না সবই চকচকে করে তুলতে মাথার ঘাম পায়ে ফেলতে হয়। তবে রিঠার সাহায্য কিন্তু সহজেই মুশকিল আসান হতে পারে। জেনে নিন, ঘরের অন্যান্য কাজে কী ভাবে রিঠা ব্যবহার করবেন?

Five ways to use Reetha for cleaning purpose.

রিঠার গুণেই হবে বাড়ির ভোলবদল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ২০:০৩
Share: Save:

চুলের জেল্লা ফেরাতে রিঠার কোনও জবাব নেই। চুল পড়ার সমস্যা থেকে রেহাই পেতেও অনেকেই শ্যাম্পুর পরিবর্তে রিঠা ব্যবহার করেন। তবে শুধু চুলের যত্নে নয়, ঘরের একাধিক জিনিস পরিষ্কার করতেও রিঠার জুড়ি মেলা ভার।

সামনেই পুজো। এই সময় বাড়িঘরের কোণ থেকে পুজোর বাসন, গয়না সবই চকচকে করে তুলতে মাথার ঘাম পায়ে ফেলতে হয়। তবে রিঠার সাহায্য কিন্তু সহজেই মুশকিল আসান হতে পারে। জেনে নিন, ঘরের অন্যান্য কাজে কী ভাবে রিঠা ব্যবহার করবেন?

২৫ থেকে ৩০ টি রিঠা দু’লিটার গরম জলে ডুবিয়ে রাখুন। ফলগুলি নরম হয়ে গেলে বীজ ছাড়িয়ে আলাদা করে নিন। ফলের ক্বাথটি আবার জলে বেশ কিছু ক্ষণ ফুটতে দিন। জল খানিকটা কমে গেলে আঁচ বন্ধ করে দিন। তার পর সারা রাত এ ভাবেই রেখে দিন। পর দিন সেই জলটি ভাল করে ছেঁকে বোতলে ভরে রাখুন।

কী কী কাজে লাগাতে পারেন?

১) একটি স্প্রে বোতলে অর্ধেকটা জল এবং ১৫ মিলিলিটার বানিয়ে রাখা রিঠার জল ভাল করে মিশিয়ে নিন। জানালার কাচে স্প্রে করুন এবং একটি পরিষ্কার শুকনো কাপড় দিয়ে মুছুন। আপনার জানালার কাচ ঝকঝক করবে।

২) রিঠার সাহায্যে পুরনো গয়নাও নতুনের মতো ঝলমলে করে তুলতেন পারেন। কী ভাবে করবেন? সোনা, রুপোর গয়নাগুলি কিছু ক্ষণ রিঠার জলে ডুবিয়ে রাখুন। এর পরে, একটি নরম ব্রাশ দিয়ে গয়নাগুলি হালকা হাতে ঘষে নিলেই চমক ফিরবে পুরনো গয়নার।

Five ways to use Reetha for cleaning purpose.

ঘরের একাধিক জিনিস পরিষ্কার করতে রিঠার জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

৩) মেঝেতে হলদে ছোপ পড়েছে? একটি পাত্রে তিন কাপ রিঠার জল, দু’কাপ ভিনিগার, এক চামচ নুন, এবং পছন্দের প্রাকৃতিক তেল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। ঘর মোছার সময়ে পরিমাণ মতো এই মিশ্রণ জলে মিশিয়ে ঘরের মেঝে পরিষ্কার করতে পারেন।

৪) পুজোর সময় ঠাকুরের বাসনের জেল্লা ফেরাতেও রিঠা কাজে আসে। একটি পাত্রে তিন কাপ রিঠার জল, আধ কাপ গ্লিসারিন, এক চামচ জ্যানথান গাম পাউডার একসঙ্গে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ দিয়ে বাসন মাজলে খুব ভাল পরিষ্কার হবে।

৫) রিঠার জল প্রাকৃতিক হ্যান্ডওয়াশ দিয়েও ব্যবহার করতে পারেন। সম্ভব হলে রিঠার জলে কয়েক ফোঁটা লেবুর রস দিতে পারেন। একই সঙ্গে প্রাকৃতিক তেল দিলে ভাল সুগন্ধও পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cleaning Tips Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE