Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Coronavirus: লকডাউনে বারবার নয় বাজারে, কোন খাবারে ভরিয়ে রাখা যায় ঘর?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ মে ২০২১ ২২:২৬
তেল-নুন-চিনির পাশাপাশি কিনে রাখুন নানা রকম ডাল।

তেল-নুন-চিনির পাশাপাশি কিনে রাখুন নানা রকম ডাল।
ফাইল চিত্র

লকডাউনের মেয়াদ বেড়ে গিয়েছে। সকালে কাজ ছেড়ে নিয়মিত বাজার যাওয়ার সুযোগ হচ্ছে না। অনলাইন কেনাকাটায় সময় লাগছে। যখন যেমন প্রয়োজন, হাতের কাছে তা পাওয়া যাচ্ছে না। এ সমস্যা আগের বছরেও অনেকের হয়েছে। এ বার আবার হচ্ছে। এ সময়ে পরিকল্পনা করা দরকার, বাড়িতে কী কী রাখা থাকলে ফল-সব্জি-মাছ নিয়মিত না কিনতে বেরোতে পারলেও কাজ চলে যাবে। পরিবারের কারও খেতে অসুবিধা হবে না।

নিজের ফর্দ হবে প্রয়োজন বুঝেই। তবে তা বানানোর সময়ে কয়েকটি বিষয় খেয়াল রাখা যায়। যেমন বাঙালি বাড়িতে চাল ছাড়া চলে না। শুধু রোজের ব্যবহারের চাল না কিনে সঙ্গে একটু গোবিন্দভোগ চালও রাখুন। তাতে সুবিধা হল, আর কিছু না থাকলে ভাতে ভাত খেয়ে নিতে কষ্ট হবে না। আটা-ময়দা রাখুন পরিমাণ মতো। তেল-নুন-চিনির পাশাপাশি কিনে রাখুন নানা রকম ডাল। রাজমা, চানা জাতীয় ডালও কিনতে পারেন। বাঙালিদের মধ্যে জনপ্রিয় না হলেও এই সব খাবার খুবই পুষ্টিকর। সঙ্গে রাখা থাক সয়াবিন। মাছ-মাংস-দুধ দিনের পর দিন না কিনতে পারলেও অসুবিধায় পড়তে হবে না।

ডিম একসঙ্গে অনেকগুলো কিনে রাখা যায়। সহজে নষ্ট হবে না। থাকুক আলু-পেঁয়াজ-আদা-রসুন। আর কিনে রাখা যায় পাঁপড়, আচার। সকাল-বিকেলে খাওয়ার জন্য মুড়ি-চিঁড়ে রেখে দিন। গুঁড়ো দুধ, ঘি, মাখনও সঙ্গে রাখুন। আর এ সবের মধ্যে কোনও ভাবেই যেন চা পাতা কিনতে ভুলে যাবেন না।

Advertisement

একটু ভেবে কেনাকাটা করলে, নিয়মিত বাজারে না গিয়েও দিব্যি খাওয়া-দাওয়া সারা যাবে।

আরও পড়ুন

Advertisement