Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

Food for Hair Growth: খুব তাড়াতাড়ি চুল লম্বা করতে চান? কী কী খাবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ অক্টোবর ২০২১ ১৬:২২
চুল দ্রুত লম্বা করবেন কী ভাবে?

চুল দ্রুত লম্বা করবেন কী ভাবে?
ছবি: সংগৃহীত

সকলের চুলের বৃদ্ধির হার সমান নয়। কিন্তু সকলেই চান, চুল তাড়াতাড়ি বাড়ুক। সে উপায় যে একেবারে নেই, তাও নয়। কিছু কিছু খাবার চুলের বৃদ্ধির হার বাড়িয়ে দেয়। দেখে নেওয়া যাক, সেগুলি কী কী।

শরীরের পুষ্টি আর চুলের পুষ্টির ধরন আলাদা। এমন বেশ কয়েকটি খাবার আছে, যেগুলি শরীরের পুষ্টির পাশাপাশি চুলের গোড়ার জন্যও যথেষ্ট পুষ্টিকর। আবার এমন কিছু খাবার রয়েছে, যেগুলি শরীরের পুষ্টিতে তেমন ভাবে কাজে না লাগলেও চুলের পুষ্টির জন্য অত্যন্ত প্রয়োজনীয়। সেই সব খাবারের তালিকা রইল এখানে।

Advertisement
গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ


• ডিম শরীরের পুষ্টির জন্য অত্যন্ত দরকারি। চুলের জন্য খুব ভাল। রোজ ডিম খেলে চুলের গোড়া মজবুত হয়। চুল দ্রুত বাড়ে।

• মুরগির মাংস, দুধ, টক দইও চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এগুলি নিয়মিত খেলেও চুলের বৃদ্ধির হার বাড়বে।

• কাঠবাদামে নানা রকমের ভিটামিন ছাড়াও রয়েছে বহু খনিজ। এগুলি চুলের বৃদ্ধির হার বাড়ায়। রোজ চার-পাঁচটি কাঠবাদাম বা আমন্ড খেতে পারেন।

• দুধের সঙ্গে কলা মিশিয়ে স্মুদি বানিয়ে নিতে পারেন। এর সঙ্গে বাদাম, এলাচের গুঁড়ো আর মধু মিশিয়ে খেলে চুলের বৃদ্ধির হার বাড়বে। এটিও রোজ খেতে পারেন।

• সে ভাবে পুষ্টিগুণ নেই, কিন্তু শরীরকে দূষণ মুক্ত করতে পারে অ্যালো ভেরার রস। এটি সপ্তাহে দু’দিন খেলে চুলের বৃদ্ধির হার বাড়বে।

• মেথিতে ভিটামিন সি, এ, কে তো আছেই, এর সঙ্গে রয়েছে ফলিক অ্যাসিড, ক্যালসিয়াম, আয়রন। এই সব ক’টি উপাদানই চুলের গোড়ার জন্য ভাল। সপ্তাহে দিন দুয়েক মেথি ভিজিয়ে সেই জলটি খেলে চুল তাড়াতাড়ি বাড়বে। এ জন্য এক চামচ মেথিদানা এক গ্লাস জলে ভিজিয়ে রাখতে হবে। সকালে খালি পেটে খেয়ে ফেলতে হবে জলটি।

• রোজ রোজ চুলের জন্য এত কিছু করতে পারবেন না? তা হলে সপ্তাহে এক দিন এই পানীয়টি খান। প্রথমে জলে বার্লি দিয়ে ফুটিয়ে নিন। তার পরে এতে অল্প নুন মেশান। আধ ঘণ্টা এ ভাবে রেখে দিন। তার পরে এতে লেবু আর মধু মিশিয়ে নিন। এ বার খেয়ে নিন। এই পানীয়ও চুলের গোড়া মজবুত করে, চুলে বৃদ্ধির হার বাড়ায়।

আরও পড়ুন

Advertisement