Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bad Food Combination

রোজ সকালের জলখাবারে কলা থাকে? সঙ্গে কোন খাবারগুলি খেলে সমস্যায় পড়তে পারেন?

ফিট থাকতে রোজ কলা খাওয়ার কথা বলে থাকেন পুষ্টিবিদরা। কলায় থাকা পটাশিয়াম হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। তবে কলার এত গুণ থাকলেও কিছু খাবার এই ফলের সঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে।

Foods to avoid eating with bananas.

কলার সঙ্গে কোন খাবার খাবেন না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৩:২০
Share: Save:

ফল মাত্রেই স্বাস্থ্যকর। শরীরের যত্ন নিতে ফল খাওয়ার সত্যিই কোনও বিকল্প নেই। বিশেষ করে কলা শরীরে বাড়তি পুষ্টি জোগায়। ওজন নিয়ন্ত্রণে রাখা থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি— কলার গুণ অনেক। ফিট থাকতে রোজ কলা খাওয়ার কথা বলে থাকেন পুষ্টিবিদেরা। বাচ্চাদের জন্যেও কলা অত্যন্ত স্বাস্থ্যকর। কলায় থাকা পটাশিয়াম হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। তবে কলার এত গুণ থাকলেও কিছু খাবার এই ফলের সঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে।

দুগ্ধজাত খাবার

কলায় রয়েছে ভরপুর পরিমাণে প্রোটিন, ফাইবার, মিনারেলস, ম্যাগনেশিয়ামের মতো উপাদান। কিন্তু যখনই দুধ কিংবা দুগ্ধজাত খাবারের সঙ্গে কলা খাচ্ছেন, তখনই হজমের গোলমাল দেখা দিতে পারে। দুধে ফ্যাটের পরিমাণ বেশি। এই ফ্যাট গ্যাস-অম্বলের কারণ হতে পারে।

সাইট্রাস জাতীয় ফল

কলার সঙ্গে টক ফল খেতে বারণ করেন পুষ্টিবিদেরা। কমলালেবু, আঙুর, আনারস হল সাইট্রাস জাতীয় ফল। এ ধরনের ফলে অ্যাসিডের পরিমাণ অনেক বেশি। কলাতেও অ্যাসিড রয়েছে। দুটো ফলে থাকা অ্যাসিড শরীরে প্রবেশ করলে বুকজ্বালা, অম্বলের মতো সমস্যা দেখা দিতে পারে।

Foods to avoid eating with bananas.

কাঁচা এবং পাকা কলা একসঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে। ছবি: সংগৃহীত।

কাঁচা কলা

পাকা কলা হজম করা সহজ। কিন্তু কাঁচকলা সহজপাচ্য নয়। ফলে কাঁচা এবং পাকা কলা একসঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে। কাঁচকলায় স্টার্চের পরিমাণ বেশি। পাকা কলায় স্টার্চ নেই বললেই চলে। কাঁচা কলার সঙ্গে পাকা কলা খেলে স্টার্চের কারণে বদহজম হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banana Bad Food Combination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE