Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cannabis

গাঁজা খাওয়া দোষের নয়! শীঘ্রই কোন দেশে আইনত বৈধ হতে চলেছে গঞ্জিকা সেবন?

অবসরে গঞ্জিকা সেবন আইনত বৈধ হবে বলে জানিয়েছে জার্মানি। স্বাস্থ্যমন্ত্রী কার্ল লটারবাক গাঁজার নিয়ন্ত্রিত ব্যবহার নিয়ে প্রস্তাবিত আইনের পাণ্ডুলিপি প্রকাশ করেন।

২০১৭ সাল থেকে জার্মানিতে চিকিৎসার জন্য মারিউয়ানা বা গাঁজার ব্যবহার আইনসিদ্ধ হয়।

২০১৭ সাল থেকে জার্মানিতে চিকিৎসার জন্য মারিউয়ানা বা গাঁজার ব্যবহার আইনসিদ্ধ হয়। ছবি: পিক্সাবে

সংবাদ সংস্থা
বার্লিন শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২২ ১৫:৫৮
Share: Save:

থাকবে না নিষেধাজ্ঞা, যখন ইচ্ছে সেবন করা যাবে গাঁজা। এমনই আইন আনতে চলেছে জার্মানি। অবসরে গঞ্জিকা সেবন আইনত বৈধ হবে বলে জানিয়েছেন জার্মানির অলাফ স্কোলজ সরকার। স্বাস্থ্যমন্ত্রী কার্ল লটারবাক গাঁজার নিয়ন্ত্রিত ব্যবহার সংক্রান্ত আইনের পাণ্ডুলিপিটি প্রকাশ করেন।

প্রস্তাবিত আইন অনুযায়ী, কুড়ি থেকে তিরিশ গ্রাম গঞ্জিকা সেবন আইনত বৈধ হতে চলেছে। লাইসেন্স থাকলে মিলবে বিক্রি সুযোগও। সীমিত মাত্রায় বাড়িতে গাঁজা গাছের চাষ করা যেতে পারে বলেও প্রস্তাব দেওয়া হয়েছে। বর্তমানে যাঁদের বিরুদ্ধে গাঁজা সেবন ও বিক্রির মামলা চলছে তাঁদের বিরুদ্ধে ও মামলা তুলে নেওয়া হতে পারে বলে মনে করছেন অনেকে। প্রসঙ্গত, ২০১৭ সাল থেকে জার্মানিতে চিকিৎসার জন্য মারিউয়ানা বা গাঁজার ব্যবহার আইনসিদ্ধ হয়। এ বার নিজের খুশি অনুযায়ী গাঁজা খেতে পারবেন ইচ্ছুক ব্যক্তিরা।

গত বছরই ৪ বছরের জন্য গাঁজা সেবনের উপর বিধিনিষেধ শিথিল করার পরিকল্পনা করে জার্মানি সরকার। নতুন আইনে সেই পরিকল্পনারই বাস্তবায়িত হতে চলেছে। গাঁজার উৎপাদন ও বিক্রির উপর বসতে চলেছে বিশেষ কর। সাম্প্রতিক একটি সমীক্ষায় দেখা গিয়েছে, গত বছর প্রায় চল্লিশ লক্ষ জার্মান নাগরিক গঞ্জিকা সেবন করেছেন। গাঁজার উপর কর বসলে আটত্রিশ হাজার ন’শো পঞ্চান্ন টাকা যোগ হতে পারে জার্মান কোষাগারে, দাবি সমীক্ষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cannabis Germany
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE