• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

পোষ্যকে সুস্থ রাখতে রোজ দিতে পারেন হলুদ

pet

সুস্বাস্থ্যের জন্য হলুদের গুণের কথা আমরা সকলেই জানি। ব্যথা কমাতে কাঁচা হলুদ, অ্যান্টি-সেপটিক হিসাবে বা পেট পরিষ্কার রাখা, ওজন কমানোর কাজে, অসুখ-বিসুখ দূরে রাখতে হলুদের উপকারিতার কথা বিশেষজ্ঞরা বলে থাকেন। হলুদ যেমন আমাদের স্বাস্থ্যের জন্য উপকারি, তেমনই আমাদের পোষ্যদের স্বাস্থ্য ভাল রাখতেও উপকারি হতে পারে হলুদ। অস্ট্রেলিয়ার পশু চিকিত্সক ও গবেষক ডো ইংলিশ জানাচ্ছেন, হলুদের মধ্যে থাকা কারকিউমিন শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট হিসাবে কাজ করে। যা পোষ্যদের লিভার থেকে টক্সিন দূর করে। ক্যানসার দূরে রাখতেও সাহায্য করে। তাই প্রতি দিনের খাবারের সঙ্গে পোষ্যদেরও দিতে পারেন হলুদ।

কী ভাবে বানাবেন

হলুদ গুঁড়ো: আধ কাপ

ফিল্টারড জল: দেড় কাপ

গোল মরিচ গুঁড়ো: দেড় চা চামচ

ভার্জিন অয়েল বা নারকেল তেল: ১/৪ কাপ

একটা প্যানে এক কাপ জলে হলুদ গুঁড়ো দিয়ে একদম কম আঁচে ৭-১০ মিনিট ফোটান। প্রয়োজন হলে আরও জল দিন। বেশি পাতলা মনে হলে আরেকটু হলুদ মেশান। ঘন পেস্ট তৈরি হলে গোল মরিচ গুঁড়ো ও নারকেল তেল মিশিয়ে নেড়ে নিন। ঠান্ডা করে নিন। ফ্রিজেও রেখে দিতে পারেন বানিয়ে।

কী ভাবে খাওয়াবেন পোষ্যকে

পোষ্যের খাবারের সঙ্গে এই মিশ্রণ মিশিয়ে দিতে পারেন। ছোট কুকুরদের ১/৪ চা চামচ থেকে ১/২ চা চামচ পর্যন্ত দিতে পারেন। বেশি বড় কুকুর হলে এক টেবল চামচ পর্যন্ত এই মিশ্রণ দেওয়া যেতে পারে।

আরও পড়ুন: বয়স ধরে রাখতে ঘুমনোর আগে খান এই কালো দুধ

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন