Advertisement
০২ মার্চ ২০২৪
Travel hacks

কোন সময় বিমানের টিকিট কাটলে সবচেয়ে কম খরচ হবে, এ বার থেকে জানিয়ে দেবে গুগ্‌লই

গুগ্‌ল জানিয়েছে, যাত্রীর পছন্দের দিনে, পছন্দের গন্তব্যে যাওয়ার জন্য কোন দিন টিকিট কাটলে সবচেয়ে কম খরচ করতে হবে এ বার থেকে তা-ও জানা সম্ভব হবে। কী ভাবে তা জানতে পারবে যাত্রীরা?

বিমানযাত্রায় অতিরিক্ত সাশ্রয়ের পথ দেখাল গুগ্‌ল।

বিমানযাত্রায় অতিরিক্ত সাশ্রয়ের পথ দেখাল গুগ্‌ল। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৯:২২
Share: Save:

বিমানযাত্রীদের বিমানভাড়ার অর্থ সাশ্রয়ের জন্য গুগ্‌ল ফ্লাইট্স নিয়ে এসেছে এক নয়া সুবিধা। এই সুবিধার মাধ্যমে বিমানের টিকিট বুকিংয়ে সাশ্রয়ের জন্য সবচেয়ে আদর্শ সময় কোনটি, তা জানিয়ে দেবে গুগ্‌ল নিজেই। কোন সময় টিকিট কাটলে সস্তা পড়বে নির্ভরযোগ্য সূত্র থেকে পাওয়া ডাটা তুলনা করে জানিয়ে দেবে গুগ্‌ল।

গুগ্‌ল জানিয়েছে, যাত্রীর পছন্দের দিনে, পছন্দের গন্তব্যে যাওয়ার জন্য কোন দিন টিকিট কাটলে সবচেয়ে কম খরচ করতে হবে এ বার থেকে তা-ও জানা সম্ভব হবে। গুগ্‌ল এই ফলাফল মূলত জানাবে অতীতে কোন বছর কোন রুটের বিমান ভাড়া বছরের কোন সময় কেমন ছিল তার উপর নির্ভর করে।

শুধু তা-ই নয়, গুগ্‌ল ফ্লাইটসে একটি বিশেষ সুযোগও পাবেন যাত্রীরা। সংস্থার তরফে কোনও বিশেষ রুটে কোনও নির্দিষ্ট সময় বিমানের ভাড়া কোন সময় সবচেয়ে কম হবে, তা জেনে কোনও যাত্রী যদি বিমানের টিকিট কাটেন, তার পরে গুগলে নিয়মিত সেই বিমানটির ভাড়ার উপর নজর রাখবে। ভাড়া যদি তার থেকে কমেও যায়, তা হলে বাড়তি টাকা গুগ্‌ল পে-এর মাধ্যমে যাত্রীকে ফেরত দিয়ে দেবে গুগ্‌ল ফ্লাইটস। তবে সরাসরি গুগ্‌ল ফ্লাইট্স থেকে টিকিট কাটলেই এই সুযোগ পাবেন যাত্রীরা।

এখনও পর্যন্ত যাত্রীদের জন্য এই বিশেষ পরিষেবা চালু করেনি গুগ্‌ল। প্রাথমিক ভাবে আমেরিকায় এই ব্যবস্থা চালু করা হবে বলে জানিয়েছে গুগ্‌ল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE