×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

আলু কিন্তু ভিলেন নয়, জেনে নিন আলুর গুণ

০৫ ডিসেম্বর ২০১৫ ১৪:২১

আলু ভাল না মন্দ? আলু খেতে ভালবাসেন না এমন মানুষ বিরল। এ দিকে আবার আলু খেলে মোটা হয়, ডায়াবেটিসে আলু খাওয়া মানা এমন হাজারো বায়নাক্কার চোটে আলু প্রায় ভিলেন। তবে চিকিত্সকরা জানাচ্ছেন পৃথিবীর অন্যতম স্বাস্থ্যকর খাবার আলু। জেনে নিন আলুর খাদ্যগুণ।

১। দাঁত ও হাড়ের যত্নে- আলুর মধ্যে থাকা আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, জিঙ্ক দাঁত ও হাড় ভাল রাখতে সাহায্য করে।

২। রক্ত চাপ- সোডিয়াম খাওয়া কমালে যেমন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যায়, তেমনই প্রতি দিনের ডায়েটে পটাশিয়ামের পরিমাণ বাড়ালে উচ্চ রক্তচাপ অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। আলুর মধ্যে থাকা পটাশিয়াম, সঙ্গে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করে।

Advertisement

৩। সুস্থ হার্ট- আলুর ফাইবার ভিটামিন সি ও ভিটামিন বি-৬ থাকার কারণে রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। ফলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

৪। যন্ত্রণা উপশমে- আলুর পুষ্টিগুণে পেশি সচল থাকে, ঘুম ভাল হয়, মস্তিষ্কও সচল থাকে। আলুর মধ্যে থাকা কোলিন কোষের গঠন ঠিকঠাক রেখে নার্ভের সমস্যা দূর করে। ফলে যন্ত্রণার উপশম হয়।

৫। ক্যানসার- আলুর মধ্যে থাকা ফলেট ডিএনএ সিন্থেসিস ও পুনর্গঠনে সাহায্য করে। ফলে ক্যানসার রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আলু। ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্ট কোলেরেক্টাল ক্যানসার রোধে কার্যকরী।

৬। হজম ক্ষমতা- আলুর মধ্যে থাকা ফাইবার হজম ক্ষমতা বাড়ায়। কন্সটিপেশন রোধে সাহায্য করে।

৭। ওজন- আলুর ডায়েটারি ফাইবার হজম ক্ষমতা বাড়িয়ে ওজন নিয়ন্ত্রণে রাখে।

৮। মেটাবলিজম- আলুর মধ্যে প্রচুর পরিমাণ ভিটামিন-৬ থাকায় এনার্জি মেটাবলিজমে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় আলু। কার্বহাইড্রেট ও প্রোটিন গ্লুকোজ ও অ্যামাইনো অ্যাসিডে ভেঙে গিয়ে মেটাবলিজম রেট বাড়ায়।

৯। ত্বক- আলুর মধ্যে থাকা ভিটামিন সি ও কোলাজেন দূষণ, সূর্যরশ্মি, ধোঁয়া ও ধুলো থেকে ত্বককে রক্ষা করে। শরীরে কোলাজেন তৈরি করে ত্বকের বলিরেখা দূর করে আলু।

Advertisement