Advertisement
১১ মে ২০২৪
Tired Eyes

Health: সিঁড়ি ভাঙলেই ক্লান্ত লাগে? কী কারণ থাকতে পারে এর পিছনে

এর পিছনে থাকতে পারে হরমোনের সমস্যাও। এমনই বলছে হালের গবেষণা।

সিঁড়ি দিয়ে একটু উঠেই ক্লান্ত লাগছে কেন?

সিঁড়ি দিয়ে একটু উঠেই ক্লান্ত লাগছে কেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২১ ১৯:৫২
Share: Save:

সিঁড়ি ভেঙে দম ফুরিয়ে যাওয়া, বড় বড় শ্বাস নেওয়াটা এমন কোনও অস্বাভাবিক বিষয় নয়। যাঁদের ফুসফুস তুলনায় দুর্বল, তাঁদেরই এই সমস্যা হতে পারে। এই সমস্যা কাটিয়ে ওঠাও খুব জটিল নয়। চিকিৎসকের পরামর্শে শরীরচর্চা আর ওষুধ পারে এই সমস্যার সমাধান করতে।

কিন্তু এর পিছনে থাকতে পারে হরমোনের সমস্যাও। এমনই বলছে হালের গবেষণা। আমেরিকার ‘দ্য ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’-এর জার্নালে হালে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। সেখানে বলা হয়েছে, সিঁড়ি ভেঙে যাঁরা প্রচণ্ড ক্লান্ত হয়ে যান, তাঁরা ‘অ্যাডিসনস ডিজিজ’-এ আক্রান্ত হয়ে থাকতে পারেন।

কী এই ‘অ্যাডিসনস ডিজিজ’?

এটি হলে শরীরে কোর্টিসল এবং অ্যাল্ডোস্টেরন হরমোনের ক্ষরণ খুব কমে যায়। চিকিৎসার পরিভাষায় একে বলে ‘অ্যাডরেনাল ইনসাফিসিয়েন্সি’। এই হরমোনগুলির ক্ষরণ কমে যাওয়ার ফলে একটু পরিশ্রমসাধ্য কাজ করলেই শরীর মারাত্মক দুর্বল হয়ে পড়ে।

কী থেকে বুঝবেন, ফুসফুসের দুর্বলতা নাকি হরমোনের ভারসাম্যের অভাবের কারণে ক্লান্ত লাগছে? ‘দ্য ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’-এর জার্নালে প্রকাশিত গবেষণাপত্র বলছে, সাধারণত ফুসফুসের দুর্বলতার কারণে এই সমস্যা হলে ধীরে ধীরে দম ফিরে আসে। কিন্তু হরমোনের ভারসাম্যের সমস্যা হলে ক্লান্তি কাটতে চায় না। দম ফিরে এলেও ক্লান্তি থেকে যায়। মাথা ঘোরে। পা কাঁপে। এমন লক্ষণ দেখা গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hormone Tired Eyes Stair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE