Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Health: সিঁড়ি ভাঙলেই ক্লান্ত লাগে? কী কারণ থাকতে পারে এর পিছনে

এর পিছনে থাকতে পারে হরমোনের সমস্যাও। এমনই বলছে হালের গবেষণা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ জুন ২০২১ ১৯:৫২
Save
Something isn't right! Please refresh.
সিঁড়ি দিয়ে একটু উঠেই ক্লান্ত লাগছে কেন?

সিঁড়ি দিয়ে একটু উঠেই ক্লান্ত লাগছে কেন?
ছবি: সংগৃহীত

Popup Close

সিঁড়ি ভেঙে দম ফুরিয়ে যাওয়া, বড় বড় শ্বাস নেওয়াটা এমন কোনও অস্বাভাবিক বিষয় নয়। যাঁদের ফুসফুস তুলনায় দুর্বল, তাঁদেরই এই সমস্যা হতে পারে। এই সমস্যা কাটিয়ে ওঠাও খুব জটিল নয়। চিকিৎসকের পরামর্শে শরীরচর্চা আর ওষুধ পারে এই সমস্যার সমাধান করতে।

কিন্তু এর পিছনে থাকতে পারে হরমোনের সমস্যাও। এমনই বলছে হালের গবেষণা। আমেরিকার ‘দ্য ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’-এর জার্নালে হালে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। সেখানে বলা হয়েছে, সিঁড়ি ভেঙে যাঁরা প্রচণ্ড ক্লান্ত হয়ে যান, তাঁরা ‘অ্যাডিসনস ডিজিজ’-এ আক্রান্ত হয়ে থাকতে পারেন।

কী এই ‘অ্যাডিসনস ডিজিজ’?

Advertisement

এটি হলে শরীরে কোর্টিসল এবং অ্যাল্ডোস্টেরন হরমোনের ক্ষরণ খুব কমে যায়। চিকিৎসার পরিভাষায় একে বলে ‘অ্যাডরেনাল ইনসাফিসিয়েন্সি’। এই হরমোনগুলির ক্ষরণ কমে যাওয়ার ফলে একটু পরিশ্রমসাধ্য কাজ করলেই শরীর মারাত্মক দুর্বল হয়ে পড়ে।

কী থেকে বুঝবেন, ফুসফুসের দুর্বলতা নাকি হরমোনের ভারসাম্যের অভাবের কারণে ক্লান্ত লাগছে? ‘দ্য ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন’-এর জার্নালে প্রকাশিত গবেষণাপত্র বলছে, সাধারণত ফুসফুসের দুর্বলতার কারণে এই সমস্যা হলে ধীরে ধীরে দম ফিরে আসে। কিন্তু হরমোনের ভারসাম্যের সমস্যা হলে ক্লান্তি কাটতে চায় না। দম ফিরে এলেও ক্লান্তি থেকে যায়। মাথা ঘোরে। পা কাঁপে। এমন লক্ষণ দেখা গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement