Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জুন ২০২২ ই-পেপার

URL Copied

লাইফস্টাইল

লম্বা, ঘন চুল পেতে ব্যবহার করুন রসুন, দেখুন কী ভাবে

নিজস্ব প্রতিবেদন
২৫ এপ্রিল ২০১৮ ০৯:৫৪
রুক্ষ চুলের সমস্যায় ভুগছেন? গোছা গোছা চুল উঠছে? সেই সঙ্গে অক্কালপক্কতা? এখনকার ব্যস্ত জীবনে চুলের কোনও না কোনও সমস্যা রয়েছে প্রায় প্রত্যেকেরই। একদিকে দূষণের আধিক্য, অন্যদিকে জেল, স্ট্রেটনার, কেমিক্যালের কারিগরিতে চুলের হাল দফা-রফা। দেখুন চুল ভাল রাখতে কী ভাবে ব্যবহার করবেন রসুন।

জানেন তো, ঘন ও লম্বা চুল করতে রসুনের জুড়ি মেলা ভার। অ্যান্টি-মাইক্রোবিয়াল গুণ সমৃদ্ধ রসুন চুলের গোড়া মজবুত করে। রসুনের মধ্যে রয়েছে ভিটামিন সি যা চুলের স্বাস্থ্য ভাল রাখে, রুক্ষতা দূর করে। খুস্কির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। দেখুন চুলের জন্য কী ভাবে ব্যবহার করবেন রসুন।
Advertisement
প্রথমে রসুনের পেস্ট বানিয়ে নিন। এ বার তার সঙ্গে মধু মিশিয়ে চুলের গোড়া থেকে লাগান। ৩০ মিনিট ওই মিশ্রণ লাগিয়ে রেখে ঠান্ডা জলে ভাল করে চুল ধুয়ে নিন।

রসুন ভাল করে বেটে নিয়ে তার সঙ্গে উষ্ণ গরম নারকেল তেল মিশিয়ে হেয়ার প্যাক বানিয়ে ফেলুন। ভাল করে চুল ও স্ক্যাল্পে ওই মিশ্রণ লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা লাগিয়ে রেখে চুল ধুয়ে ফেলুন।
Advertisement
চুল ভাল রাখতে বাড়িতেই বানিয়ে নিন রসুনের তেল। ওলিভ এবং নারকেলের তেলের সঙ্গে রসুন মিশিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন, চুলে ভাল করে ওই মিশ্রণ লাগিয়ে ঘণ্টাখানেক রেখে চুল ধুয়ে নিন।

রসুন এবং আদা এক সঙ্গে বেটে নিন। এ বার ওই মিশ্রণ যে কোনও ভাল ওলিভ তেলে মিশিয়ে গরম করুন। মিশ্রণ বাদামি হয়ে এলে সেটা চুলে ১৫ মিনিট ধরে মাসাজ করুন। এর পর আধঘণ্টা রেখে ভাল করে চুল ধুয়ে নিন।