Advertisement
০২ মে ২০২৪
Work Culture

এক চাকরি ছেড়ে আর একটি খোঁজেন কেন অনেকে? বেতনই কি একমাত্র কারণ? সমীক্ষা বলছে, না!

উচ্চ বেতনই কি কর্মক্ষেত্রে মেধার ঘাটতি মেটানোর সহজ সমাধান? কী বলছে সমীক্ষা?

বেশির ভাগ সংস্থাই মনে করে, ভাল বেতন দেওয়াই কর্মীদের সংস্থায় টিকিয়ে রাখার সেরা উপায়।

বেশির ভাগ সংস্থাই মনে করে, ভাল বেতন দেওয়াই কর্মীদের সংস্থায় টিকিয়ে রাখার সেরা উপায়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১০:২৫
Share: Save:

সব সংস্থাই চায় নিজেদের ভাল কর্মীদের ধরে রাখতে। সেই কর্মীদের সঙ্গে ভাল সম্পর্ক বজায় রেখে চলতে। এই উদ্দেশ্য বাস্তবায়িত করতে বিভিন্ন সংস্থা বিভিন্ন প্রকার পরিকল্পনাও নেয়। বেশির ভাগ সংস্থাই মনে করে, ভাল বেতন দেওয়াই কর্মীদের সংস্থায় টিকিয়ে রাখার সেরা উপায়।

উচ্চ বেতনই কি কর্মক্ষেত্রে মেধার ঘাটতি মেটানোর সহজ সমাধান? দ্য অ্যাডেকো গ্রুপের ‘গ্লোবাল ওয়ার্কফোর্স অফ দ্য ফিউচার’ সমীক্ষা অনুসারে, আগামী ১২ মাসের মধ্যে যে সব কর্মী চাকরি ছাড়ার পরিকল্পনা করছেন, তাঁদের অন্য সংস্থায় যোগদানের অন্যতম কারণ হল বেতন। তবে কি বেতন বাড়ানোই একমাত্র সমাধান?

মোটেই না। সমীক্ষায় দেখা গিয়েছে, বেতন ছাড়াও আরও পাঁচটি কারণে কর্মীরা সংস্থা বদল করেন না। সেগুলি কী কী?

১) কর্মক্ষেত্রে খুশি থাকলে: সমীক্ষা অনুযায়ী, ১০ জনের মধ্যে ৪ জন কর্মক্ষেত্রে অখুশি হয়ে চাকরি ছাড়ার কথা ভাবছেন। ৪ জনের মধ্যে ১ জন কর্মক্ষেত্রে কাজের অত্যধিক চাপের জন্য চাকরি থেকে বিরতি নিতে চাইছেন। তাই কর্মক্ষেত্রে কর্মী যেন খুশি থাকেন, সেই কারণে নানা উদ্যোগ নিতে হবে সংস্থাগুলিকে।

২) চাকরিক্ষেত্রে সুরক্ষা: সমীক্ষা অনুযায়ী, ৩৮ শতাংশ কর্মী বেতনের থেকেও কর্মক্ষেত্রে চাকরির নিশ্চয়তাকে বেশি গুরুত্ব দেন।

এমন অনেক সংস্থাই আছে, যারা কর্মীদের নিজের মতো কাজ করার সুযোগ দেয়।

এমন অনেক সংস্থাই আছে, যারা কর্মীদের নিজের মতো কাজ করার সুযোগ দেয়। ছবি: শাটারস্টক।

৩) কর্মক্ষেত্র ও পরিবারিক ক্ষেত্রে ভারসাম্য: সমীক্ষা অনুযায়ী, কর্মজীবনের সঙ্গে পারিবারিক জীবনের ভারসাম্য বজায় রাখা ৩৫ শতাংশ কর্মীর কাছে প্রাধান্য পেয়েছে।

৪) নিজের মতো কাজের সুযোগ: এমন অনেক সংস্থাই আছে, যারা কর্মীদের নিজের মতো কাজ করার সুযোগ দেয়। কর্মীদের সুবিধার্থে তাঁরা চাইলেই বাড়ি থেকে কাজ করার সুযোগ পায়। কর্মীরা কিন্তু সেই সব সংস্থাতেই বেশি থাকতে চান। যেখানে ছুটি আছে, নিজের মতো কাজ করার সুযোগ আছে সেই সংস্থাই তাঁদের কাছে কাম্য।

৫) অন্য কর্মীদের সঙ্গে ভাল সম্পর্ক: কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে ভাল সম্পর্ক থাকলেও কর্মীরা চট করে সংস্থা বদলের কথা ভাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work Culture office new job
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE