Advertisement
১৬ মে ২০২৪
Kitchen Hacks

বেশি করে ডাল কিনে রাখলেই পোকা ধরছে? কী ভাবে হবে মুশকিল আসান

অনেকে পোকার হাত থেকে বাঁচাতে ছোলা,মটর ফ্রিজে রাখেন। তবে সব ডাল থো আর ফ্রিজেও রাখা সম্ভব নয়। রোদে না দিলেও অন্তত কয়েকটি টোটকা মেনে চললে ডালে পোকা ধরার সমস্যা কিছুটা হলেও আটকানো যায়।

কোন উপায় মেনে চললে  ডালে পোকা ধরবে না?

কোন উপায় মেনে চললে ডালে পোকা ধরবে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ২০:১৩
Share: Save:

সারা মাসের মুদিখানার সামগ্রী এক বারেই আনিয়ে ফেলেন কেউ কেউ। বার বার অর্ডার করার সময় কোথায়। তবে অনেকখানি ডাল, মটর, ছোলা একেবারে কিনে নিলে তাতে পোকা ধরে যায়। অনেক ক্ষেত্রে ডাল রোদে দেওয়ার সময় হাতে থাকে না। অনেকে আবার পোকার হাত থেকে বাঁচাতে ছোলা,মটর ফ্রিজে রাখেন। তবে সব ডাল থো আর ফ্রিজেও রাখা সম্ভব নয়। রোদে না দিলেও অন্তত কয়েকটি টোটকা মেনে চললে ডালে পোকা ধরার সমস্যা কিছুটা হলেও আটকানো যায়।

১) নিমপাতা

পোকামাকড় দূর করতে নিমপাতার মতো উপকারী জিনিস আর নেই। বিভিন্ন ঘরোয়া সমস্যায় নিমপাতার ব্যবহার বহু দিনের। ত্বকের সংক্রমণ দূর করা থেকে শুরু করে শরীরের যত্ন— সবেতেই নিমপাতার ব্যবহার প্রচলিত। পোকা ধরার হাত থেকে ডাল সুরক্ষিত রাখতেই তাই ব্যবহার করতে পারেন নিমপাতা। ডালের কৌটোর মধ্যে ডাল-সহ নিমপাতা রেখে দিন। নিমের গন্ধে ডালের কাছে পোকামাকড় ঘেঁষতে পারবে না।

২) লবঙ্গ

সর্দি-কাশি কমাতে লবঙ্গ দারুণ উপকারী। শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি ঘরোয়া টোটকা হিসাবেও ব্যবহার করা যেতে পারে লবঙ্গ। পোকা ধরার আশঙ্কা দূর করতে ডালের কৌটোর মধ্যে ৮-১০টি লবঙ্গ ফেলে রাখুন। পোকা তো লাগবেই না, বরং দীর্ঘ দিন সতেজ থাকবে ডাল।

৩) শুকনো লঙ্কা

ডালে পোকা ধরার সমস্যা আটকানোর আরও একটি ঘরোয়া উপায়— ডালের কৌটোতে শুকনো লঙ্কা ফেলে রাখলে পোকা লাগবে না। দু-তিনটি শুকনো লঙ্কা ডালের মধ্যে রাখলে, এই লঙ্কার ঝাঁঝে দূরে পালাবে পোকামাকড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE