Advertisement
০৩ মে ২০২৪
Refrigerator Maintain Tips

সামান্য কিছু ভুলেই বিগড়ে যেতে পারে ফ্রিজ, গরমে সেই ঝুঁকি এড়াতে কোন কাজগুলি করবেন না?

প্রবল গরমে যদি হঠাৎ ফ্রিজ বিগড়ে যায়, তার চেয়ে খারাপ আর কিছু হতে পারে না। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি।

গরমে ফ্রিজের যত্ন নিতে ভুলবেন না।

গরমে ফ্রিজের যত্ন নিতে ভুলবেন না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১২:২৯
Share: Save:

গরম যে হারে বাড়ছে, তাতে কিছু দিন পর কলকাতাকে মরভূমি মনে হওয়া অস্বাভাবিক নয়। এমন দাবদাহে বাইরে বেরোলেও অস্বস্তি। বাড়িতে থাকলেও স্বস্তি মিলছে না। তবে বাড়িতে এসির হাওয়া আর ফ্রিজের ঠান্ডা জল খেয়ে খানিকটা হলেও স্বস্তি মেলে। জল ঠান্ডা করা থেকে বাসি খাবার টাটকা রাখা— এই গরমে ফ্রিজ হল সবেধন নীলমণি। বৈশাখে ফ্রিজ ছাড়া চলা দায়। প্রবল গরমে যদি হঠাৎ ফ্রিজ খারাপ হয়ে যায়, তার চেয়ে খারাপ আর কিছু হতে পারে না। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি। তবে নিজেদের কিছু ভুলেই কিন্তু খারাপ হয় ফ্রিজ। তাই ভুলগুলি এড়িয়ে চলা জরুরি।

১) রান্না করা খাবার, সব্জি দীর্ঘ দিন ভাল রাখতে ফ্রিজ ব্যবহার করা ছাড়া উপায় নেই। কিন্তু ফ্রিজও পরিষ্কার করার দরকার আছে। অত্যধিক ব্যবহারে ফ্রিজে ময়লা জমে যান্ত্রিক ত্রুটি তৈরি হতে পারে। তাই প্রতি সপ্তাহে ফ্রিজ পরিষ্কার করা জরুরি। নয়তো ছত্রাক, ব্যাক্টেরিয়া জন্মাতে শুরু করবে। প্রতি দিন না হলেও, মাঝেমাঝেই ফ্রিজটি পরিষ্কার করুন।

২) একগাদা জিনিস ফ্রিজে না রাখাই ভাল। যে জিনিসগুলি ফ্রিজের বাইরেই ভাল থাকতে পারে, সেগুলি ফ্রিজে রাখার দরকার নেই। বাইরে যত্ন করে রাখুন। কিন্তু যেগুলি ফ্রিজে না রাখলে পচে যাওয়ার আশঙ্কা রয়েছে, সে সব অবশ্যই ফ্রিজে রাখুন। খুব বেশি জিনিসপত্র রাখলে ফ্রিজ নষ্ট হয়ে যেতে পারে।

৩) অপ্রয়োজনে ফ্রিজের দরজা খুলে রাখবেন না। রান্না শুরুর আগে যা যা দরকার, সেগুলি ফ্রিজ থেকে বার করে নিন। অনেকেই রয়েছেন, যাঁরা রান্না করতে করতে ফ্রিজ থেকে সব্জি, মাছ কিংবা অন্যান্য কিছু বার করেন। এতে আসলে ফ্রিজেরই ক্ষতি হয়। ফ্রিজের নিজস্ব একটি তাপমাত্রা রয়েছে। ফলে এর দরজা বেশি ক্ষণ খোলা রাখলে বাইরের হাওয়া প্রবেশ করে নানা সমস্যার সৃষ্টি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Refrigerator Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE