Advertisement
০২ মে ২০২৪
Lucky Bamboo Tree

বসার ঘরে লাকি ব্যাম্বু রেখেছেন? কী ভাবে যত্ন নিলে দীর্ঘ দিন ভাল থাকবে গাছ?

অত্যন্ত কম যত্নআত্তিতে ভাল থাকে ‘লাকি ব্যাম্বু’। তবু গাছের যত্নে ধারাবাহিকতা থাকা জরুরি। লাকি ব্যাম্বুর যত্ন নেবেন কী ভাবে?

Symbolic Image.

লাকি ব্যাম্বু গাছের যত্ন হোক বিশেষ। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৫:১১
Share: Save:

অন্দর সাজাতে অনেকেই নানা বাহারি গাছ রাখেন ঘরে। মানি প্ল্যান্ট, জিজি প্ল্যান্ট, জেড প্ল্যান্টের মতো নানা গাছ ঘরে শোভা বা়ড়িয়ে তোলে। সেই তালিকায় কিন্তু থাকে বাঁশ গাছও। অন্দরসজ্জায় এ ধরনের গাছের জু়ড়ি মেলা ভার। চলতি কথায় এই গাছকে ‘লাকি ব্যাম্বু’ও বলা হয়। এই ধরনের গাছ বাড়িতে রাখা শুভ বলেও মনে করেন অনেকে। সাধারণত, অত্যন্ত কম যত্নআত্তিতে ভাল থাকে লাকি ব্যাম্বু। তবু গাছের যত্নে ধারাবাহিকতা থাকা জরুরি। লাকি ব্যাম্বুর যত্ন নেবেন কী ভাবে?

আলো

লাকি ব্যাম্বুর জন্য প্রয়োজন অল্প আলো। কম থেকে মাঝারি আলোয় ভাল থাকে এই গাছ। তাই বারান্দায়, জানলার ধারে, যেখানে সরাসরি সূর্যের আলো এসে পড়ে, সেখানে গাছ রাখা বাঞ্ছনীয় নয়।

জল

সাধারণত বাড়িতে টবের মধ্যে জল ঢেলেই লাকি ব্যাম্বু রাখা হয়। সে ক্ষেত্রে জলের দিকেও খেয়াল রাখুন। জল যদি কালচে হয়ে যায় কিংবা তাতে কিছু ভাসমান অবস্থায় থাকে, তা হলে অবশ্যই জল বদলান। অনেক সময়েই লাকি ব্যাম্বুর জলে ছত্রাক জন্মায়। আবার শুধু জলই নয়, টব গা ভাল করে ধুয়ে নিতে হবে, যাতে তার গায়ে কোনও ছত্রাক বাসা না বাঁধে। প্রয়োজনে দু’সপ্তাহে এক বার করে জল বদলে টব পরিষ্কার করুন। অনেকে চওড়া পাত্রে বেশ কয়েকটি নুড়ি-পাথরের মাঝে সামান্য জল দিয়ে গাছ রাখেন। সে ক্ষেত্রে নুড়িও পরিষ্কার করুন।

পাতা

অনেক সময়েই গাছের পাতার ডগা হলদেটে হতে শুরু করে। পাতা শুকিয়ে যাওয়া, নুইয়ে পড়ার লক্ষণও দেখা যায়। আসলে জলে অতিরিক্ত নুন কিংবা আয়রনের মাত্রা থাকলে এই ধরনের সমস্যা তৈরি হয়। তা হলে যেমন নিয়মিত জল পরিষ্কার করা দরকার, তেমনই সাধারণ কলের জলের পরিবর্তে পরিস্রুত জলও ব্যবহার করতে পারেন। হলদেটে পাতার অংশ ছেঁটে ফেলতে পারেন।

মাটি

জলের পাশাপাশি মাটিতেও অনেকে এই গাছ পোঁতেন। সে ক্ষেত্রে জল দেওয়ার সময়ে খেয়াল রাখুন, মাটি যেন জলে একেবারে ভেজা না থাকে। মাটির উপরের ভাগ শুকিয়ে এলে তবেই জল দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bamboo tree
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE