Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Fridge

Kitchen Tips: ৫ খাবার: দীর্ঘ দিন ভাল রাখতে কখনও ফ্রিজে রাখা উচিত নয়

কোন খাবারগুলি ফ্রিজে রাখলে নষ্ট হয়ে যেতে পারে?

 কয়েকটি খাবার আছে যেগুলি ফ্রিজে রাখলে লাভের চেয়ে ক্ষতির আশঙ্কা বেশি থাকে।

কয়েকটি খাবার আছে যেগুলি ফ্রিজে রাখলে লাভের চেয়ে ক্ষতির আশঙ্কা বেশি থাকে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ১৮:৪১
Share: Save:

কর্মব্যস্ততার কারণে অনেকেই নিয়ম করে বাজার যাওয়ার সময় পান না। অফিস ফেরত সময় থাকলে হয়তো টুকিটাকি কিছু কেনাকাটা করে থাকেন। তবে তা সব সময়ে সম্ভব হয় না। অগত্যা ছুটির দিন ছাড়া উপায় নেই। সপ্তাহান্তে বাজার গিয়ে সব জিনিস একেবারে কিনে আনলে নিশ্চিন্তে। তার পর সেগুলি থরে থরে ফ্রিজে সাজিয়ে রাখতে পারলেই নিশ্চিন্ত। প্রথম এক-দু’দিন ফ্রিজে রাখা খাবার স্বাভাবিক মনে হলেও বদল ঘটতে থাকে কিছু দিন পর থেকে। খাবারের স্বাদ বলাতে থাকে। সেই সঙ্গে গুণমানও। এমন কয়েকটি খাবার আছে যেগুলি ফ্রিজে রাখলে লাভের চেয়ে ক্ষতির আশঙ্কা বেশি থাকে।

কলা

কলা সব সময়ে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখতে হবে। ঘরের তাপমাত্রায় কলা কাঁচা থাকলেও তা পেকে যাবে। কোনও ক্ষয় হবে না।

পাউরুটি

বেশি দিন পাউরুটি ভাল রাখতে অনেকেই ফ্রিজে রেখে দেন। এতে পাউরুটি আরও বেশি করে শুকিয়ে যায়। এর গুণমানও চলে যায়। তাই পাউরুটি ফ্রিজে না রাখাই ভাল।

মধু

দীর্ঘ দিন মধু সংরক্ষণ করতে অনেকেই তা ফ্রিজে রেখে দন। মধুর স্বাদ ও গুণাগুণ এর ফলে নষ্ট হতে থাকে। তাই ফ্রিজে না রেখে বরং একটি অন্ধকার কোনও জায়গায় রাখতে পারেন। মধু অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

তরমুজ

বাইরের গরম থেকে ফিরে ফ্রিজে রাখা ঠান্ডা তরমুজ খেলে যেন প্রাণটা জুড়িয়ে যায়। তবে তরমুজ কেটে ফ্রিজে রাখা একেবারেই উচিত নয়। তরমুজের উপকারী গুণ এতে নষ্ট হয়ে যায়। ফল সব সময় টাটকা খাওয়া ভাল।

আলু

ফ্রিজে না রেখে আলু সব সময়ে ঝুড়িতে করে খোলা জায়গায় রাখলেই ভাল। ফ্রিজের তাপমাত্রা আলুতে থাকা কার্বোহাইড্রেটকে নষ্ট করে দেয়। রান্না করার পর আলুর স্বাদ বদলে যেতে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fridge Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE