Advertisement
২৫ মে ২০২৪
Kitchen

Kitchen Tips: সুস্থ থাকতে শুধু থালাবাটি নয়, বাসন মাজার স্পঞ্জটিও যত্নে রাখা জরুরি! ব্যবহার করবেন কী ভাবে

বাসন পরিষ্কার করার স্পঞ্জ দিয়ে অনেকেই গ্যাসের অভেন, রান্নাঘরের কাউন্টারটপ পরিষ্কার করে নেন। কী সমস্যা হতে পারে?

বাসন মাজার পর স্পঞ্জটিও ভাল করে ধুয়ে রাখা জরুরি।

বাসন মাজার পর স্পঞ্জটিও ভাল করে ধুয়ে রাখা জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২২ ১৪:২৫
Share: Save:

রান্নাঘরের একটি প্রয়োজনীয় জিনিস হল বাসন মাজার স্প়ঞ্জ। থালাবাসন পরিষ্কার করতেই মূলত এর ব্যবহার। অনেকেই খুব শক্ত স্পঞ্জ ব্যবহার করেন। কেউ আবার নরম স্পঞ্জ ব্যবহার করতে ভালবাসেন। তবে শক্ত স্পঞ্জগুলি ব্যবহার করার কথা বলা হয় কারণ এটি বেশি দিন টেকে। কড়াই, প্রেশারকুকারের মতো বাসনপত্র পরিষ্কার করতে সুবিধা হয়।

সুস্থ থাকতে শুধু থালাবাসন নয়, স্পঞ্জটিও যত্নে রাখা জরুরি। দিনের পর দিন বাসন মাজার ক্ষেত্রে একই স্পঞ্জ ব্যবহার করা একেবারেই ঠিক নয়। কিছু দিন ব্যবহার করার পর থেকেই স্পঞ্জগুলি নরম হয়ে ছিঁড়ে যেতে থাকে। সেই অবস্থায় পৌঁছনোর আগে স্পঞ্জটি বদলে নেওয়া জরুরি। তা ছাড়াও বাসন মাজার পর স্পঞ্জটিও ভাল করে ধুয়ে রাখা জরুরি।

বাসন পরিষ্কার করার স্পঞ্জ দিয়ে অনেকেই গ্যাসের অভেন, স্ল্যাব পরিষ্কার করে নেন। এটি একেবারেই ঠিক নয়। গ্যাস কিংবা হেঁশেলের অন্য কোনও জিনিস পরিষ্কার করার জন্য আলাদা স্পঞ্জ বেছে নিন।

রান্নাঘরের দায়িত্ব বাড়ির অনেকের হাতে থাকে। তবে নিয়মিত যিনি হেঁশেল পরিচালনা করেন স্পঞ্জটি তাঁর দখলে রাখা জরুরি। না হলে অন্য কেউ ভুলবশত একই স্পঞ্জ অন্য কোনও কাজে ব্যবহার করে ফেলতে পারেন। তার জন্য স্পঞ্জে একটি চিহ্ন করে রাখতে পারেন। স্পঞ্জের কোণটি কেটে রাখতে পারেন। কিংবা বিভিন্ন রঙের স্পঞ্জও ব্যবহার করতে পারেন। এতে ভুল হওয়ার সম্ভাবনা কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Home Decor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE