Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Reetha

Use of Reetha: চুলের জেল্লা ফেরানোই নয়, রিঠার রয়েছে আরও গুণ

যদি সঠিক পন্থায় গয়নার যত্ন নেওয়া যায়, তবে আপনার মূল্যবান গয়না থাকবে সব সময়s নতুনের মতো ঝকঝকে। সোনা, রূপোর গয়নাগুলি কিছু ক্ষণ রিঠার জলে ডুবিয়ে রাখুন।

ঘরের একাধিক জিনিস পরিষ্কার করতেও রিঠার জুরি মেলা ভার।

ঘরের একাধিক জিনিস পরিষ্কার করতেও রিঠার জুরি মেলা ভার। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ২০:১৯
Share: Save:

চুলের জেল্লা ফেরাতে রিঠার কোনও জবাব নেই। চুল পড়া বন্ধ করতেও শ্যাম্পুর পরিবর্তে অনেকেই রিঠা ব্যবহার করেন। তবে শুধু চুলের যত্নে নয়, ঘরের একাধিক জিনিস পরিষ্কার করতেও রিঠার জুরি মেলা ভার।

কী ভাবে ব্যবহার করবেন?

২৫ থেকে ৩০ টি রিঠা দু’লিটার গরম জলে ডুবিয়ে রাখুন। ফলগুলি নরম হয়ে গেলে বীজ ছাড়িয়ে আলাদা করে নিন। ফলের কাতটি আবার জলে দিয়ে বেশ কিছু ক্ষণ ফুটতে দিন। জল খানিকটা কমে গেলে আঁচ বন্ধ করে দিন। তার পর সারা রাত এ ভাবেই রেখে দিন। পরদিন সেই জলটি ভাল করে ছেঁকে বোতলে ভরে রাখুন।

কী কী কাজে লাগাতে পারেন?

জানলার কাচ পরিষ্কার করতে

একটি স্প্রে বোতলে অর্ধেকটা জল এবং ১৫ মিলিটার বানিয়ে রাখা রিঠার জল ভাল করে মিশিয়ে নিন। জানালার কাচে স্প্রে করুন এবং একটি পরিষ্কার শুকনো কাপড় দিয়ে মুছুন। আপনার ঘরের জানালা চকচক করবে।

গয়না পরিষ্কার করতে

যদি সঠিক পন্থায় গয়নার যত্ন নেওয়া যায়, তবে আপনার মূল্যবান গয়না থাকবে সব সময়ে নতুনের মতো ঝকঝকে। কী ভাবে যত্ন নেবেন? সোনা, রুপোর গয়নাগুলি কিছু ক্ষণ রিঠার জলে ডুবিয়ে রাখুন। এর পরে, একটি পুরনো নরম ব্রাশ দিয়ে গয়নাগুলি হালকা ভাবে ঘষুন। গয়নার চমক ফিরে আসবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ঘরের মেঝে পরিষ্কার করতে

একটি পাত্রে তিন কাপ রিঠার জল, দু’কাপ ভিনিগার, এক চামচ নুন, এবং পছন্দের প্রাকৃতিক তেল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। ঘর মোছার সময়ে পরিমাণ মতো এই মিশ্রণ জলে মিশিয়ে ঘরের মেঝে পরিষ্কার করতে পারেন।

বাসন পরিষ্কার করতে

একটি পাত্রে তিন কাপ রিঠার জল, আধ কাপ গ্লিসারিন, এক চামচ জ্যানথান গাম পাউডার একসঙ্গে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ দিয়ে বাসন মাজলে খুব ভাল পরিষ্কার হবে।

প্রাকৃতিক হ্যান্ডওয়াশ তৈরি করতে

রিঠা জল প্রাকৃতিক হ্যান্ডওয়াশ দিয়েও ব্যবহার করতে পারেন। সম্ভব হলে রিঠার জলে কয়েক ফোঁটা লেবুর রস দিতে পারেন। একই সঙ্গে প্রাকৃতিক তেল দিলে ভাল সুদন্ধও পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reetha Home Cleaning Tips Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE