Advertisement
১৯ জুলাই ২০২৪
Gardening Tips

রান্নাঘরের বাতিল জিনিস দিয়েই তৈরি হবে গাছের সার, কোনগুলি ফেলে দেবেন না?

শুধু সব্জির খোসা নয়, হেঁশেলের ফেলে দেওয়া অনেক জিনিস দিয়েই গাছের স্বাস্থ্যরক্ষা করতে পারেন। কোনগুলি ব্যবহার করতে পারেন?

রান্নাঘরের সামগ্রী দিয়েই গাছের যত্ন নিন।

রান্নাঘরের সামগ্রী দিয়েই গাছের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৮:৪৯
Share: Save:

সব্জি কাটার পর যত ক্ষণ খোসাগুলি না ফেলছেন, তত ক্ষণ যেন একটা অস্বস্তি হতে থাকে। রান্নাঘর নোংরা দেখতে কার-ই বা ভাললাগে। তবে সব্জির খোসাগুলি একেবারে বাতিলের তালিকায় না রেখে, সেগুলি গাছের যত্নে কাজে লাগাতে পারেন। গাছের সার হিসাবে সব্জির খোসার কোনও বিকল্প নেই। তবে শুধু সব্জির খোসা নয়, হেঁশেলের ফেলে দেওয়া অনেক জিনিস দিয়েই গাছের স্বাস্থ্যরক্ষা করতে পারেন। কোনগুলি ব্যবহার করতে পারেন?

পুরনো সব্জি

একটু পুরনো হয়ে যাওয়া সব্জি রান্নায় ব্যবহার করা যায় না। ফেলে না দিয়ে সার তৈরির পাত্রে রেখে দিন। কিছু দিন রাখার পর এটিও ভাল সার হবে। আলাদা করে সার কিনতে হবে। গাছগুলিও তরতরিয়ে বেড়ে উঠবে।

কফির গুঁড়ো

কফির গুঁড়োতে নাইট্রোজেন, পটাশিয়াম, ফসফরাসের মতো উপাদান রয়েছে, যা গাছের বৃদ্ধিতে সহায়তা করে। সার হিসেবে কফির গুঁড়ো সরাসরি মাটিতে দিতে পারেন। বাগান ভালবাসেন যাঁরা, তাঁরা এই কফির গুঁড়ো সংগ্রহে রাখেন।

ব্যবহৃত টি ব্যাগ ও চা পাতা

চায়ে ব্যবহৃত টি ব্যাগ গাছের সার হিসেবে ব্যবহার করতে পারেন। চা ছাঁকার পর যে অবশিষ্ট চা পাতা পরে থাকে, সেটাও সার হিসেবে খুব ভাল। তবে দুধ-চায়ের পাতা হলে না দেওয়ার চেষ্টা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Garden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE