Advertisement
২১ জুলাই ২০২৪
Nutrition Tips for Woman

৩ উপাদান: ৪০-এর পর মহিলাদের শরীরে পর্যাপ্ত পরিমাণে না থাকলে জাঁকিয়ে বসবে ক্রনিক রোগ

এই বয়সে শরীরের চাই নির্দিষ্ট কিছু উপাদান। যেগুলি ভিতর থেকে স্বাস্থ্যের হাল ধরবে। অসুস্থতার ঝুঁকি কমাবে। ৪০-এর পর শরীরে কোন উপাদানগুলির প্রয়োজন?

শরীরের বাড়তি যত্ন নিন।

শরীরের বাড়তি যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৪ ১৫:১৪
Share: Save:

বয়সটা এখন আর অসুস্থতার মাপকাঠি না হলেও, ৪০-এর পর ক্রনিক রোগ জাঁকিয়ে বসতে শুরু করে শরীরে। তাই জীবনের এই অধ্যায়ে দাঁড়িয়ে শরীরের প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন। বিশেষ করে মহিলাদের। কারণ চল্লিশের পর থেকে ঋতুবন্ধের দিকে গুটি গুটি পায়ে এগোতে তাঁরা এগোতে থাকেন। শরীরের কলকব্জাও ভিতর থেকে কমজোড়ি হয়ে পড়তে শুরু করে। প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। তাই এই বয়সে শরীরের চাই নির্দিষ্ট কিছু উপাদান। যেগুলি ভিতর থেকে স্বাস্থ্যের হাল ধরবে। অসুস্থতার ঝুঁকি কমাবে। ৪০-এর পর শরীরে কোন উপাদানগুলির প্রয়োজন?

ক্যালশিয়াম

৪০-এর পর মহিলাদের ক্যালশিয়াম খাওয়ার পরিমাণ বৃদ্ধি করা জরুরি। বয়সের চাকা যত সামনের দিকে এগোতে থাকে, দাঁত, হাড়ের ক্ষয় শুরু হয়। সেই ক্ষয় আটকাতে ক্যালশিয়াম হল অন্যতম হাতিয়ার। তা ছাড়া মহিলাদের অস্টিয়োপোরেসিসের ঝুঁকি থাকে। ক্যালশিয়াম সেই ঝুঁকি অনেকটাই কমে। রোজ ১২০০ মিলিগ্রাম ক্যালশিয়াম শরীর গেলেই যথেষ্ট। তার জন্য সবুজ শাকসব্জি, দুগ্ধজাত খাবার খেতে হবে।

ভিটামিন ডি

চল্লিশের কোঠা পেরনোর পরে মহিলাদের শরীরে চাই পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি। এই ভিটামিন হাড়ের যত্ন নেয়, প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। পেশি সংক্রান্ত সমস্যাও ভিটামিন ডি-এর গুণে দূর হয়ে যায়। মধ্যবয়সে নিরোগ থাকতে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাওয়ায় জোর দেওয়া জরুরি। বাদাম, বেশ কিছু শাকসব্জিতে ভিটামিন ডি রয়েছে। সেগুলি খাওয়ার পাশাপাশি রোদের সংস্পর্শে থাকলেও ভিটামিন ডি-র ঘাটতি পূরণ হবে শরীরে।

ম্যাগনেশিয়াম

শরীরের জন্য আরও এক উপকারী উপাদান। এই উপাদান পেশি এবং স্নায়ুর জন্য সবচেয়ে বেশি জরুরি। পেশিতে টান ধরা, ক্লান্তি, উচ্চ রক্তচাপের সমস্যার নিরাময়ে ম্যাগনেশিয়ামের জুড়ি মেলা ভার। রোজ ৩২০ মিলিগ্রাম ম্যাগনেশিয়াম শরীরের জন্য যথেষ্ট। বাদাম, বিভিন্ন ধরনের শস্য, বীজ, হোল গ্রেইন, সবুজ শাকসব্জিতে ম্যাগনেশিয়াম রয়েছে। এই খাবারগুলি চল্লিশ পেরিয়ে বেশি খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nutrition woman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE