Advertisement
১৭ জুন ২০২৪
Banana Peel Fertilizer

বারান্দার বাগানে গাছ আছে, কিন্তু ফুলের দেখা নেই! বাড়িতে কলার খোসা আছে? তাতেই কাজ হবে

সমাজমাধ্যমের নতুন ‘ট্রেন্ড’ বলছে, কলার খোসাতে নাকি এমন অনেক উপাদান রয়েছে, যা গাছের জন্য ভাল। তাই রাসায়নিক দেওয়া সার কিনতে একগাদা টাকা খরচ করার কোনও প্রয়োজন নেই।

Balcony Garden

সার হিসাবে মাটিতে কলার খোসা ভেজানো জল দিলেই গাছ ফুলে ভরে উঠবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ১৫:২১
Share: Save:

‘কাল ছিল ডাল খালি, আজ ফুলে যায় ভরে’

কিন্তু কই? গরমে যে সব গাছ ফুলে ভরে থাকার কথা, সেখানে সব ডালই প্রায় ফাঁকা! অথচ প্রতি দিন নিয়ম করে দু’বেলা জল দিচ্ছেন, শুকনো পাতা, ডাল ছেঁটে রাখছেন। কিন্তু তাতেও বিশেষ লাভ হচ্ছে না। বাজার থেকে কেনা সার দেওয়ার ঝক্কি আছে। সঠিক পরিমাপ বুঝতে না পারলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি। ফুল তো ফুটবেই না, উল্টে গাছ শুকিয়েও যেতে পারে। সমাজমাধ্যমের নতুন ‘ট্রেন্ড’ বলছে, কলার খোসায় নাকি এমন অনেক উপাদান রয়েছে, যা গাছের জন্য ভাল। তাই রাসায়নিক দেওয়া সার কিনতে একগাদা টাকা খরচ করার কোনও প্রয়োজন নেই। চোখ বন্ধ করে যে কোনও গাছের সার হিসাবে কলার খোসা ব্যবহার করাই যায়।

গাছ বিশেষজ্ঞ এবং নেটপ্রভাবী হৃষিত পান্থরি বলছেন, দাম দিয়ে খরচ করে সার কিনেও অনেক সময়ে উপযুক্ত প্রশিক্ষণের অভাবে তা গাছে প্রয়োগ করতে পারেন না অনেকে। সে দিক থেকে কলার খোসা কিন্তু নিরাপদ। তাঁর মতে, “কলার খোসায় রয়েছে পটাশিয়াম, ফসফরাস এবং ক্যালশিয়াম। এই সমস্ত উপাদান গাছের বৃদ্ধিতে এবং মাটির উর্বরতা বাড়াতে বিশেষ ভাবে সাহায্য করে।” কলার খোসা দিয়ে বিশেষ এই সার বাড়িতেও তৈরি করা যায়। জানেন, কী ভাবে?

১) কলা খাওয়ার পর তার খোসা প্রথমে রোদে শুকিয়ে নিন। তার পর ছোট ছোট করে কেটে টুকরো করে রাখুন।

২) এ বার বড় একটি পাত্রে বেশ খানিকটা জল ভরে তার মধ্যে কেটে রাখা কলার খোসাগুলো দিয়ে দিন।

৩) এই ভাবে গোটা এক সপ্তাহ রেখে দিলেই সার তৈরি। ৪ থেকে ৬ সপ্তাহ অন্তর এই সার গাছের গোড়ায় দিতে পারলে শূন্য ডালও ফুলে ফুলে ভরে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banana Peel Potassium Fertilizer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE