Advertisement
১৯ জুলাই ২০২৪
Food Preservation Tips

ছুটিতে রান্না করে রেখেছেন? ভ্যাপসা গরমে সেগুলি কয়েক দিন টাটকা রাখবেন কী ভাবে?

এই ভ্যাপসা গরমে খাবার সংরক্ষণ করে রাখা বেশ মুশকিলের। তবে একান্তই কোনও উপায় না থাকলে, রান্না করা খাবার সংরক্ষণের ক্ষেত্রে বাড়তি সতর্কতা প্রয়োজন। কোন বিষয়গুলি খেয়াল রাখবেন?

রান্না করা খাবার ভাল রাখুন।

রান্না করা খাবার ভাল রাখুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৩:০৫
Share: Save:

ব্যস্ততার কারণে রোজ হেঁশেলে ঢোকার সময় পাওয়া যায় না। তাই ছুটির দিনে কিংবা অন্য কোনও ফাঁকা সময়ে বেশি করে রান্না করে রাখেন, কিন্তু একসঙ্গে বেশি খাবার তৈরি করে রাখার সবচেয়ে বড় সমস্যা হল এখনকার আবহাওয়া। ফ্রিজে রাখলে খানিকটা বাঁচোয়া। তবে ফ্রিজের খাবারও তো শরীরের জন্য তেমন স্বাস্থ্যকর নয়। তার উপর এই ভ্যাপসা গরম। খাবার সংরক্ষণ করে রাখা বেশ মুশকিলের। রোজ রান্না করার একান্তই কোনও উপায় না থাকলে রান্না করা খাবার সংরক্ষণের ক্ষেত্রে বাড়তি সতর্কতা প্রয়োজন। কোন বিষয়গুলি খেয়াল রাখবেন?

১. রান্না করার সময়ে যেমন সব্জি, মাছ, মাংস ভাল করে ধুয়ে নিতে হবে। তেমন যে পাত্রে রাখবেন, তা-ও যেন পরিষ্কার করে নেওয়া হয়। কারণ পাত্রে কোনও ধুলো-ময়লা থাকলে, তা খাবার নষ্ট করে দিতে পারে।

২. যেটুকু প্রয়োজন, সেই পরিমাণ খাবার বার করে বাকিটা ফ্রিজে রেখে দিতে পারেন। আবার সপ্তাহে ছ’দিনের জন্য আলাদা আলাদা বাক্স করে খাবার ফ্রিজে তুলে রাখতে পারেন।

৩. রান্না করা খাবার ফ্রিজে তোলার আগে, তা একেবারে স্বাভাবিক তাপমাত্রায় নিয়ে আসতে হবে। তার পর ফ্রিজে তুলতে হবে। গরম খাবার ফ্রিজে তুললে তা সহজেই ব্যাক্টেরিয়া, ভাইরাসের আঁতুড়ঘরে পরিণত হয়।

৪. ডাল, তরকারি, সব্জি বা অন্য যে কোনও পদ বেশ কিছু দিন পর্যন্ত ফ্রিজে রাখা গেলেও ভাত বা রুটি কিন্তু বেশি দিন পর্যন্ত সংরক্ষণ করে রাখা যায় না।

৫. যে সব খাবার সহজে পচে যায়, সেগুলি রাখার চেষ্টা না করাই ভাল। খুব বেশি ঝোল বা কারি থাকে, এমন খাবার শুকনো করে রাখা যেতে পারে। কম তেল-মশলা যুক্ত খাবার সহজেই নষ্ট হয়ে যায়, তাই তেমন খাবার বেশি দিন সংরক্ষণ করে রাখার চেষ্টা করবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE