Advertisement
০২ মে ২০২৪
Home Decor Tips

বাড়ির বারান্দায় একচিলতে বাগান করেছেন? পুজোর আগে কী ভাবে সাজাবেন সাধের বাগান

গাছ লাগানো আর মাঝেমাঝে গাছে জল দেওয়াই বাগানের যত্ন নেওয়া নয়। বাগানটিকেও সুন্দর করে সাজাতে হবে। কী ভাবে সাজাবেন?

Image of Garden.

পুজোর আগে সেজে উঠুক বাগানও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ২০:২০
Share: Save:

পুজো আসছে। আর কয়েক দিনের অপেক্ষা। জমিয়ে শপিং করা থেকে বাড়িঘর নতুন করে সাজিয়ে তোলা— প্রস্তুতি চলছে জোরকদমে। পুজোর আবহে নতুন করে সেজে ওঠার জন্য তৈরি বাঙালি। তবে নিজেকে আর ঘর সাজানোর পাশাপাশি পুজোর আগে তো সাধের বাগানটিও সাজাতে হবে। গাছ লাগানো আর মাঝেমাঝে গাছে জল দেওয়াই বাগানের যত্ন নেওয়া নয়। বাগানটিকেও সুন্দর করে সাজাতে হবে। কী ভাবে সাজাবেন?

Image of Garden.

বাগানটিকেও সুন্দর করে সাজাতে হবে। ছবি: সংগৃহীত।

১) সবুজ গাছ চোখের আরাম। কিন্তু বাগান রঙিন হোক তা চাইলে সবুজের মাঝেমাঝে কিছু রঙিন গাছও লাগান। টব হলে কিছু রঙিন পাথর গাছের গোড়ায় আলগোছে ছড়িয়ে রাখুন। চাইলে টবগুলিও রঙিন করে দিতে পারেন। তা হলে দেখতে আরও সুন্দর লাগবে।

২) সেরামিকের পাত্রে গাছ বসাতে পারেন। বাগানের চেহারাই বদলে যাবে। সেরামিক এমনিতেই খুব সুন্দর দেখতে হয়। রঙিন গাছ বসালে আরও অপরূপ দেখতে লাগবে। বাগানের সৌন্দর্য বৃদ্ধি করতে বড় পাত্রে খানিকটা জল রাখতে পারেন। তাতে বসিয়ে ফেলতে পারেন পদ্ম। জায়গা থাকলে ছোট ফোয়ারাও লাগাতে পারেন। মাঝেমাঝে বাগানে গিয়ে নিজেরই মনে হতে পারে যে রূপকথার দেশে চলে এসেছেন।

৩) বাগানে পাখিরা এসে কিচিরমিচির করুক, পাখিদের কলতানে ভরে যাক তা অনেকেই চান। তার জন্য বাগানে একটি ‘বার্ড হাউস’ তৈরি করতে পারেন। হাতে যদি খানিক সময় থাকে, তা হলে নিজেই বানিয়ে নেওয়া যায়। না থাকলেও অসুবিধা নেই। দোকান থেকে কিনে আনতে পারেন পছন্দমতো পাখির নীড়। পাখিদের আনাগোনায় আরও রঙিন হয়ে উঠবে বাগান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Décor Tips Home Decor Garden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE