Advertisement
১৪ জুলাই ২০২৪
Home Decor Tips

বাড়িতে ঢুকেই নিমেষে দূর হবে অফিসের ক্লান্তি! অন্দরসজ্জায় মোম আর ফুল দিয়েই করুন কেরামতি

শুধু অন্দরসজ্জা করলেই হল না, বাড়ির ভিতরটা সুবাসিত হয়ে থাকলে মনটা কিন্তু সব সময়ই ফুরফুরে থাকে। তবে বাজারচলতি এয়ার ফ্রেশনারের কৃত্রিম সুবাস নয়, আর কী কী ভাবে ঘর সুবাসিত করবেন, রইল হদিস।

How to make your home smell lovely

মেজাজ বদলাবে অন্দরসজ্জায় বদল আনলেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ১৯:৪৬
Share: Save:

সারা দিন অফিসে অক্লান্ত পরিশ্রম করে যদি ঘরে পা রেখেই মৃদু সুবাস নাকে ভেসে আসে, তা হলে কিন্তু মেজাজটাই বদলে যায়। ক্লান্তি কেটে যায় এক নিমেষেই। এ ক্ষেত্রে ঘরবাড়ি পরিষ্কার রাখার পাশাপাশি অ্যারোমাথেরাপির ঘরোয়া উপায় অনুসরণ করতে পারেন। শুধু অন্দরসজ্জা করলেই হল না, বাড়ির ভিতরটা সুবাসিত হয়ে থাকলে মনটা কিন্তু সব সময়ই ফুরফুরে থাকে। তবে বাজারচলতি এয়ার ফ্রেশনারের কৃত্রিম সুবাস নয়, আর কী কী ভাবে ঘর সুবাসিত করবেন, রইল হদিস।

১) বাড়িকে অনেকেই মোমবাতির রোশনাইতে সাজাতে ভালবাসেন। সে ক্ষেত্রে সেন্টেড ক্যান্ডল তো বাজারেই পাওয়া যায়। তবে নিজের মতো সুগন্ধ তৈরি করে নিতে চাইলে কিন্তু সেটাও সম্ভব। মোম কিনে এনে তাতে ড্রপারের সাহায্য দু’ফোঁটা জ্যাসমিন এসেনশিয়াল অয়েল ঢেলে নিন। ঘর জুঁইয়ের গন্ধে ভরে উঠবে।

২) অনেকে জানালায় খসখসের পর্দা লাগান। প্রথমে জল দিয়ে ভিজিয়ে নিন সেটা। এসেনশিয়াল অয়েল দিয়ে তৈরি সুগন্ধি বানিয়ে স্প্রে করে নিন। বাইরে থেকে হাওয়া দিলে সারা ঘর ভরে উঠবে সুগন্ধে।

How to make your home smell lovely

ঘর সুগন্ধি ফুল দিয়ে সাজালে ভাল গন্ধ থাকবে। ছবি: সংগৃহীত।

৩) ঘর ফুল দিয়ে সাজালে এমনিতেই সুন্দর দেখায়। তার উপরে সুগন্ধি ফুল হলে ভাল গন্ধও থাকবে। গরমের মরসুমে জুঁইয়ের মালা কিংবা রজনীগন্ধার স্টিক রাখতে পারেন বাড়িতে। ফুলেল সুবাসে ভরে উঠবে অন্দর।

৪) এ ক্ষেত্রে সুগন্ধি ধূপ দিয়েও ঘরে সুবাস আনা যায়। সন্ধে হলে সুগন্ধি ধূপ আর না হয় ধুনো জ্বালিয়ে দিলেও কিন্তু সুগন্ধে ভরে যাবে ঘর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Tips Home Decor Smell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE