Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Bottle Cleaning Tips

পরিষ্কার করেও জলের বোতলের দুর্গন্ধ যাচ্ছে না? হেঁশেলেই লুকিয়ে রয়েছে সমাধানের পথ

নিত্যদিন বোতল পরিষ্কার করার সময় পান না অনেকেই। সপ্তাহে এক বার ভাল করে পরিষ্কার করলেই কয়েক দিনের জন্য নিশ্চিন্ত। তবে পরিষ্কারের উপায়গুলি জানা আছে কি?

Symbolic Image.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৭:৩৮
Share: Save:

গরমে পেটখারাপ ঠেকাতে জল ফুটিয়ে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। অনেকে সেই নিয়মও মেনে চলেন। তবে জল ফুটিয়ে খেলেই যে সুরক্ষা নিচ্ছেন, তা কিন্তু নয়। নিয়মিত পরিষ্কার না করলে বোতল হয়ে ওঠে জীবাণুর আতুঁড়ঘর। সেই বোতলের জল যতই ফুটিয়ে খান, তেমন কোনও উপকার পাওয়া যাবে না বলেই ধরে নেওয়া যেতে পারে। নিত্যদিন বোতল পরিষ্কার করার সময় পান না অনেকেই। সপ্তাহে এক বার ভাল করে সাফাই প্রক্রিয়া চালালেই হবে। বোতলের ময়লা দূর করতে অনেকেই খবরের কাগজ ব্যবহার করেন। কিন্তু এর চেয়েও শক্তিশালী কিছু ঘরোয়া বিকল্প রয়েছে।

ভিনিগার এবং সলিউশন

প্রায় প্রত্যেকের হেঁশেলেই ভিনিগার থাকে। দোকান থেকে সলিউশন কিনে এনে ভিনিগারের সঙ্গে মিশিয়ে বোতলে ভরে রাখুন। ভাল হয়, যদি আগের রাতেই এই মিশ্রণটি বোতলে দিয়ে রাখেন। ভিনিগার বোতলের দুর্গন্ধ ময়লা এবং জীবাণু নষ্ট করে। বোতল ব্যবহার আগে গরম জলে ভাল করে ধুয়ে নিতে হবে। নয়তো জল থেকে ভিনিগার এবং সলিউশনের গন্ধ বেরোতে পারে।

বেকিং সোডা

রান্নায় ব্যবহার করা থেকে বোতল পরিষ্কার— সবেতেই বেকিং সোডার ভূমিকা রয়েছে। বেকিং সোডার সঙ্গে লেবুর রস এবং অল্প জল মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি বোতলে ভরে ২০-২৫ মিনিট রাখুন। ধোয়ার আগে ভাল করে ঝাঁকিয়ে নিন। তার পর ধুয়ে ফেলুন। সপ্তাহে এক বার পরিষ্কার করলে অনেক দিন দুর্গন্ধ হওয়ার ভয় থাকে না।

লেবু এবং নিম জল

লেবু কুচি এবং নিমপাতা একসঙ্গে ফুটিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মিশ্রণটি বোতলে ভরে ঘণ্টাখানেক রেখে দিন। তার পর ভাল করে ঝাঁকিয়ে ধুয়ে ফেলুন। বোতলের গায়ে লেগে থাকা যাবতীয় ময়লা এবং দুর্গন্ধ দূর হবে। বোতলে নতুন করে জল ভরার আগে ভাল করে ধুয়েমুছে নিন।

গরম জল এবং তরল সাবান

জলের বোতল পরিষ্কার করার অন্যতম উপায় হল গরম জল ব্যবহার করা। তবে গরম জলের সঙ্গে তরল সাবান মিশিয়ে নিলে বোতল বেশি ভাল পরিষ্কার হবে। গরম জলের সঙ্গে কয়েক ফোঁটা তরল সাবান এবং নুন মিশিয়ে নিন। বোতল ভাল পরিষ্কার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE