Advertisement
২০ জুলাই ২০২৪
Old Home Decoration

বাড়ি পুরনো হোক, তবে সাজ যেন হয় নতুনের মতো! কী ভাবে ঘর গোছালে তবেই সম্ভব হবে এমন?

সব সময় বিপুল খরচ করলেই ছবির মতো সেজে উঠবে ঘর, তা নয়। মাথা খাটিয়ে পরিকল্পনা করলেও কিন্তু ছবির মতো লাগবে ঘরের সাজ।

পুরনো ঘর হোক নতুনের মতো।

পুরনো ঘর হোক নতুনের মতো। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৭:২৪
Share: Save:

নিজেদের সাজগোজ নিয়ে নিরন্তর পরীক্ষা-নিরীক্ষা করতে থাকেন অনেকেই। কিন্তু ঘরের সাজ নিয়েও একঘেয়েমি আসতে পারে। ঘরের ভোলবদলে ফেলা বেশ ব্যয়সাপেক্ষ। ইচ্ছা থাকলেও সেই ভয়ে অনেকেই নতুন করে ঘর সাজানোর কথা ভাবেন না। তবে সব সময় বিপুল খরচ করলেই ছবির মতো সেজে উঠবে ঘর, তা নয়। তার জন্য মাথা খাটিয়ে পরিকল্পনা করা জরুরি। তা হলেই হবে স্বপ্নপূরণ।

১) দেওয়াল সুন্দর করতে নিত্যনতুন রং করার বদলে আজকাল অনেকেই ওয়াল পেপার লাগান। তবে প্রচলিত স্থানে না বসিয়ে ওয়াল পেপারগুলি লাগতে পারেন তুলনামূলক সাদামাটা স্থানে। ওয়াল পেপারের গুণে সাদামাটা দেওয়াল আলমারিও হয়ে উঠতে পারে ঝকঝকে।

২) নতুন বছরে নতুন ভাবে ঘর গোছানোর একটা দিক পুরাতন জিনিসপত্র সরিয়ে ফেলাও। কিন্তু একটু সৃজনশীল হলেই পুরনো জিনিসপত্র সাজিয়ে নেওয়া যেতে পারে নতুন রূপে। পুরনো কাচের বোতল, খবরের কাগজও সৃজনশীলতার গুণে হয়ে উঠতে পারে চমকপ্রদ ঘর সাজানোর জিনিস

৩) যাঁরা বই পড়তে ভালবাসেন তাঁরা বইগুলিকে সুন্দর করে সাজালেই বসার ঘর সুন্দর হয়ে উঠতে পারে। বর্তমানে ছোট ছোট বইয়ের তাক পাওয়া যায় যা প্রথাগত বইয়ের আলমারির চেয়ে আলাদা। পরিচ্ছন্ন রাখতে পারলে এই ছোট ছোট তাকগুলিও দারুন আকর্ষণীয় হয়ে উঠতে পারে।

৪) ছোট পাতাবাহার থেকে ক্যাকটাস, অনেকেই এখন ঘর সাজাতে ছোট ছোট গাছ ঘরে রাখেন। শুধু অন্দরসজ্জাই নয়, সামগ্রিক ইতিবাচক প্রভাব পড়ে ঘরে গাছ থাকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Decor Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE