Advertisement
১৯ জুলাই ২০২৪
Buying Lychee

লিচু কেনার সময়ে ঠকছেন না তো? কোনটা ভাল, কোনটা পচা, চিনবেন কী করে?

লিচু কেনার সময়ে দেখে কেনেন তো? মিষ্টি ভেবে কিনে নিয়ে গিয়ে দেখলেন টক। লিচু ভাল না মন্দ, তা চিনবেন কী করে?

What to look for when buying Lychee, here are the tips

তাজা লিচু চিনবেন কী করে। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৯:১৯
Share: Save:

বাজার ছেয়ে গিয়েছে লিচুতে। লাল লাল লিচু দেখে হয়তো ভাবলেন একেবারে টাটকা, তাজা। কিন্তু আদতে তা না-ও হতে পারে। লাল দেখে লিচু কিনে নিয়ে দেখলেন হয়তো পচা। তখন মেজাজটাই বিগড়ে গেল। তাহলে তাজা লিচু চিনবেন কী করে? কোনটা ভাল আর কোনটা পচা চিনে নিন এই উপায়ে।

১) লাল টুকটুকে লিচু দেখেই সবচেয়ে বেশি লোভ হয়। বাজার থেকে কিনে নিয়ে গিয়ে লিচু মুখে দিয়ে দেখলেন টক। আকারে বড়, দেখতেও রসাল অথচ স্বাদ একেবারে পানসে। লিচু লাল হলেই সেটা মিষ্টি বা ভাল হবে না। কাঁচা বা পচাও হতে পারে। লিচু হাতে নিয়ে চাপ দিয়ে দেখুন। যদি লিচু খুব নরম হয়, তাহলে সেটা কিনবেন না। খুব নরম লিচু পচা হতে পারে

২) লিচু কেনার সময় সেটা হাতে নিয়ে ভাল করে বোঝার চেষ্টা করুন, সেটা নরম নাকি খুব শক্ত। যদি লিচু খুব শক্ত হয়, তাহলে বুঝবেন লিচু কাঁচা রয়েছে। আর কাঁচা লিচু খুব মিষ্টি হয় না। আবার একেবারে নরমও ভাল নয়।

৩) লিচুর গায়ে যদি ভেজা ভাব দেখতে পান, তা হলে বুঝবেন লিচুতে পচন ধরতে শুরু করেছে।

৪)লিচুর খোসা ভাল করে দেখুন। যদি দেখেন খোসায় কালচে ছোপ ধরেছে, তাহলে সেই লিচু কিনবেন না। জানবেন, ফলনের সময়ে অত্যধিক রাসায়নিক ব্যবহারের ফলে এমনটা হয়েছে।

৫) বাজার থেকে লিচু কিনে এনে তা কিছু ক্ষণ জলে ভিজিয়ে রাখুন। যদি দেখেন হাতে রং লাগছে বা লিচুর লাল রং ফ্যাকাশে হয়েছে তাহলে বুঝবেন ওই লিচুতে কৃত্রিম রং মেশানো আছে। এমন লিচু শরীরের জন্য ক্ষতিকর।

মনে রাখবেন, ফ্রিজে রাখলে লিচু চার থেকে পাঁচ দিন ভাল থাকে আর বাইরে রাখলে দুই থেকে তিন দিন। লিচু বৃন্ত ছাড়িয়ে বায়ুরুদ্ধ পাত্রতে টিস্যু পেপার রেখে তার মধ্যে লিচু ভরে ফ্রিজে রেখে দিন। দেখবেন, অনেক দিন লিচু তাজা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shopping Tips Lychee fruit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE