Advertisement
১৯ জুলাই ২০২৪
Green chilies

কাঁচা লঙ্কা কী ভাবে রাখলে এক সপ্তাহের বেশি তাজা থাকবে? সহজ কিছু পদ্ধতি জেনে নিন

লঙ্কা দীর্ঘ দিন ধরে তাজা রাখাটাই সমস্যা। সহজেই লঙ্কা শুকিয়ে যায়। নষ্টও হয়ে যায় অল্প দিনে। দীর্ঘ দিন লঙ্কা মজুত রাখতে চাইলে কিছু উপায় অবলম্বন করুন। জেনে নিন সে সব উপায়।

How to preserve green chilies for a long time and prevent them from dying, here are the tips

লঙ্কা তাজা রাখতে কী করবেন, জানুন টিপ্‌স। ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৮:৪২
Share: Save:

কাঁচা লঙ্কা ছাড়া বাঙালি রান্না হয়ই না বলতে গেলে। তাই রোজের হেঁশেলে কাঁচালঙ্কার অবারিত ব্যবহার। ডাল হোক, মাছের ঝোল হোক বা তরকারি— গোটা লঙ্কা বা লঙ্কা বাটা দিতেই হবে। রান্নায় মশলা যতই দিন, এক, আধটা কাঁচা লঙ্কা না দিলে স্বাদটা তেমন খোলে না। কম ঝাল খান কিংবা ঝাল খেতে পারেন না, এমন মানুষও রান্নায় আলাদা গন্ধ ও ঝাঁজ আনতে নিদেনপক্ষে একটা গোটা কাঁচালঙ্কা দেন। অর্থাৎ দেখতে গেলে, কাঁচা লঙ্কা ছাড়া বাঙালির রান্নাঘর অসম্পূর্ণ।

এখন কথা হল, রান্নায় লঙ্কা রোজই লাগবে। কিন্তু রোজ বাজারে গিয়ে লঙ্কা কিনে আনা সম্ভব নয় অনেকের পক্ষেই। যাঁরা সপ্তাহে একদিন বাজার করেন তাঁরা একসঙ্গে অনেকটা কাঁচা লঙ্কা কিনে আনেন। সেই লঙ্কাই ফ্রিজে রেখে রান্নায় দেওয়া হয়। কিন্তু দেখবেন, লঙ্কা বেশি দিন রেখে দিলে তা শুকিয়ে যেতে শুরু করে। বাজার থেকে যে ভাবে কিনে এনেছেন, সে ভাবেই যদি রেখে দেন তাহলে অল্প দিনেই পচে যাবে লঙ্কা। দীর্ঘ দিন লঙ্কা টাটকা রাখতে হলে কিছু নিয়ম মানতেই হবে। জেনে নিন সহজ পদ্ধতি।

১) প্রথমত, বাজার থেকে লঙ্কা কিনে এনে জলে ধুয়ে পাখার তলায় রেখে ভাল করে শুকিয়ে নিন। তার পর সেগুলির বৃ্ন্ত ছাড়িয়ে নিন। বৃন্ত সমেত লঙ্কা রেখে দিলে তা অল্প দিনেই শুকিয়ে নষ্ট হয়ে যায়।

২) এবার একটি ঢাকা পাত্রে সেই বৃন্ত ছাড়ানো লঙ্কাগুলি রেখে দিন। লঙ্কা রাখার আগে পাত্রের নীচে একটি হালকা নরম কাপড় বিছিয়ে দেবেন। এ বার মুখ বন্ধ পাত্রটি অন্য আর একটি নরম কাপড়ে ঢেকে ফ্রিজে রেখে দিন। এই ভাবে রাখলে দীর্ঘ দিন লঙ্কা তাজা থাকবে।

৩) চেন টানা ছোট ব্যাগে অনেকেই সব্জি রেখে দেন। তেমন ব্যাগ থাকলে তার মধ্যেও লঙ্কা রাখতে পারেন। তবে অবশ্যই আগে বৃন্ত ছাড়িয়ে নেবেন।

৪) অ্যালুমিনিয়াম ফয়েলেও লঙ্কা রাখতে পারেন। অনেকেই বাড়িতে অ্যালুমিনিয়ামের ফয়েলে রুটি রাখেন বা টিফিন গুছিয়ে নিয়ে যান। তেমন ফয়েলে বৃন্তহীন লঙ্কা রাখুন। ভাল করে মুড়ে দিন তার দু’দিক। এর পর ফ্রিজে ঢুকিয়ে রাখুন।

৫) বায়ুরোধক প্লাস্টিকের পাত্রের নীচে টিস্যু পেপার বিছিয়ে তাতেও রাখতে পারেন লঙ্কা। তবে আগে বৃন্ত ছাড়িয়ে নেবেন। এই উপায় এক সপ্তাহেরও বেশি সময় ধরে কাঁচালঙ্কা তাজা থাকবে।

উপরের সব পদ্ধতিগুলিতেই লঙ্কা দীর্ঘ সময়ে তাজা থাকতে পারে। তবে মনে রাখবেন, বাজার থেকে কিনে আনার পর সাত থেকে দশ দিন লঙ্কা টাটকা, তাজা থাকতে পারে। তার পর ধীরে ধীরে শুকোতে থাকবে। তাই একটানা বেশি দিন ব্যবহার না করাই ভাল। তাই দিন দশেক ব্যবহার করার মতোই লঙ্কা কিনে আনুন বাজার থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Preservations home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE