Advertisement
১২ জুলাই ২০২৪
Reduce Humidity in Home

স্যাঁতসেঁতে দেওয়াল-মেঝে, ঘরে ঢুকলেই দমবন্ধ লাগছে? কী করলে ঘরের বাতাস বিশুদ্ধ হবে?

ঘরের ভিতরে ভেজা ভাব দূরই হচ্ছে না? কেমন যেন সোঁদা গন্ধ। সমাধান আছে। ঘরের বাতাস বিশুদ্ধ করতে ও অতিরিক্ত আর্দ্রতা কমাতে কী কী করবেন জেনে নিন।

What are the natural ways to reduce humidity levels in your home

ঘরের অতিরিক্ত আর্দ্রতা কমাতে কী কী করবেন জেনে নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৬:১৯
Share: Save:

ভ্যাপসা গরম কমছেই না। তার মধ্যেই কয়েক পশলা বৃষ্টি মাঝেমাঝে। তাতে গরম না কমলেও বাতাসের আর্দ্রতা বেড়ে গিয়েছে। এখন তো আবহাওয়াও খামখেয়ালি। এই গরম, তো এই বৃষ্টি। এই সময় দেখবেন, দরজা-জানলা এঁটে ঘরে দীর্ঘ ক্ষণ এসি চালিয়ে রাখলে কেমন দমবন্ধ, স্যাঁতসেঁতে ভাব আসে। তার উপর যদি ঠিকমতো ঘর মোছা না হয়, তা হলে মেঝের ভেজা ভাব থেকেই যায়। জামাকাপড়, আসবাবপত্র থেকে কেমন একটা সোঁদা গন্ধ আসে। বাজার চলতি রুম স্প্রে দিয়ে এই গন্ধ থেকে সুরাহা মেলে ঠিকই, কিন্তু সব সময় রাসায়নিক ব্যবহার করাও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই ঘরের বাতাস বিশুদ্ধ রাখতে ও স্যাঁতস্যাঁতে ভাব দূর করতে ঠিক কী কী করা উচিত তা জেনে নিন।

১. সবচেয়ে আগে ঘরের জানলা-দরজা খুলে দিন। বাতানুকূল যন্ত্রকে কয়েক ঘণ্টার জন্য বিরতি দিন। বাইরের রোদ, হাওয়া ঘরে যেন ঠিকমতো চলাচল করে, খেয়াল রাখুন। তা হলেই ঘরের দমবন্ধ, স্যাঁতস্যাঁতে ভাব দূর হবে।

২. ধরুন আপনি সারা দিন বাড়ি থাকেন না। ঘরের সব জানলা-দরজা বেশির ভাগ সময় বন্ধ থাকে। বাড়ি ফিরে দেখবেন, ঘরের মধ্যে কেমন ভ্যাপসা গরম! দেওয়ালে ও মেঝেতে ভেজা ভাব। সঙ্গে সঙ্গে কিছু ক্ষণের জন্য বাতানুকূল যন্ত্র চালিয়ে দিন। ঘর ঠান্ডা হলে একটু পরে জানলা-দরজা খুলে বাইরের বাতাস আসতে দিন। দেখবেন, অনেক আরাম লাগছে।

৩. ঘরের ভিতরে অনেকেই ভেজা জামাকাপড় মেলেন। এতে ঘরের আর্দ্রতা বেড়ে যায়। জামাকাপড় ঘরে না শুকনোই ভাল।

৪. ঘর মোছার সময় একটু শুকনো করে মুছতে হবে, যাতে মেঝেতে বেশি জল পড়ে না থাকে।

৫. শোওয়ার ঘর শুধু নয়, চেষ্টা করুন রান্নাঘর ও বাথরুমও শুকনো রাখতে। তা হলে ঘরের ভিতরে ভেজা ভাব থাকবে না। গন্ধও হবে না ঘরে।

৬. ঘরের ভিতরে যদি সোঁদা গন্ধ হয়, তা হলে ঘরোয়া উপায়েই তা দূর করুন। দু’ভাগ জলের সঙ্গে এক ভাগ হাইড্রোজেন পার অক্সাইড মিশিয়ে নিন। এ বার একটি স্প্রে-র বোতলে ভরে বাথরুম-সহ ঘরে এটি ছড়িয়ে দিন। মুহূর্তে চলে যাবে স্যাঁতস্যাঁতে গন্ধ। ভিনিগারও কার্যকরী হতে পারে এই ব্যাপারে। ভিনিগারের সঙ্গে বেকিং সোডা মিশলে তা সুন্দর রুম ফ্রেশনারের কাজ করে।

৭. লেবু পাতা, ল্যাভেন্ডার, দারচিনি জলে ভিজিয়ে রেখে সেই জলও ঘরে স্প্রে করতে পারেন। এতেও ঘরে সুন্দর গন্ধ হবে।

৮. আসবাবপত্র রোজ শুকনো কাপড় দিয়ে মোছার চেষ্টা করুন। আলমারি, ঘরের যে কোনও ক্যাবিনেটের ভিতরে কর্পূর, ন্যাপথালিন বা সিলিকা জেলের পাউচ রাখুন। এতে জীবাণু বাসা বাঁধতে পারবে না। জামাকাপড়েও গন্ধ হবে না। রান্নাঘরে লবঙ্গ ও নিমপাতা রাখতে পারেন। এতে রান্নাঘরে কীটপতঙ্গের উপদ্রপ হবে না।

৯. যদি দেখেন ঘরে বা রান্নাঘরে সব সময়েই কেমন সোঁদা গন্ধ, তা হলে বাথ সল্ট রাখতে পারেন। মূলত ‘ম্যাগনেশিয়াম সালফেট (এপসম সল্ট)’ বা ‘সি সল্ট’ থেকে ‘বাথ সল্ট’ তৈরি হয়। শরীর ও মনের ক্লান্তি কমাতে এটি খুবই উপকারী। বাড়িতেও এটি তৈরি করতে পারেন। সি সল্টের মধ্যে এপসম সল্ট ও বেকিং সোডা মিশিয়ে নিন। সুগন্ধের জন্য এতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। ঘরের কোণে রেখে দিলে সুবাস ছড়িয়ে পড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home tips Home Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE