Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

পায়ে দুর্গন্ধ? সমাধানের সহজ উপায় পেয়ে যাবেন বাড়িতেই

পা ঘেমে এমন দুর্গন্ধ, যে চারপাশের মানুষ আপনাকে এড়িয়ে যাচ্ছেন— সেটা আপনার পক্ষে যথেষ্ট অস্বস্তিকর হয়ে উঠতে পারে।

গায়ে যেমন গরমে অতিরিক্ত ঘাম হয়, পায়েও তাই।

গায়ে যেমন গরমে অতিরিক্ত ঘাম হয়, পায়েও তাই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২১ ১৯:১০
Share: Save:

গায়ে যেমন গরমে অতিরিক্ত ঘাম হয়, পায়েও তাই। কিন্তু পা ঘেমে এমন দুর্গন্ধ, যে চারপাশের মানুষ আপনাকে এড়িয়ে যাচ্ছেন— সেটা আপনার পক্ষে যথেষ্ট অস্বস্তিকর হয়ে উঠতে পারে। কী ভাবে নিস্তার পাবেন এই সমস্যা থেকে? জেনে নিন।

বেকিং সোডা এবং কর্ন ফ্লাওয়ার

বেকিং সোডা জীবাণু দূর করতে দারুণ কাজে দেয়। পায়ে পাউডারের মতো কর্ন ফ্লাওয়ার মিশিয়ে লাগান। ঘাম শুষে নিতে সাহায্য করবে।

র-চা

র-চা খাওয়া যেমন স্বাস্থ্যকর তেমনই পায়ের দুর্গন্ধের জন্য কার্যকরী। দু’টো টি ব্যাগ জলে ফুটিয়ে নিন। সেটা আরও কিছু জলে মিশিয়ে ঠান্ডা করে নিন। ১৫-২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। পায়ে কোনও রকম ফাঙ্গাস ইনফেকশন হওয়ার সম্ভবনা কমবে।

ল্যাভেন্ডার অয়েল

কয়েক ফোটা ল্যভেন্ডার অয়েল আপনার ফুট ক্রিমে মিশিয়ে পায়ে ম্যাসাজ করুন। সব ক্লান্তি মুছে যাবে এবং পায়ের দুর্গন্ধের সমস্যা অনেকটাই কমবে। ল্যাভেন্ডার ছাড়াও চলতে পারে টি ট্রি অয়েল, লেমন অয়েল, পিপারমেন্ট অয়েলের মতো কিছু এসেনশিয়াল অয়েল।

ভিনিগার

একটা গামলায়ে গরম জল নিন। কয়েক চামচ ভিনিগার এবং সি-সল্ট দিতে পারেন। পা ডুবিয়ে বসে থাকুন মিনিট ২০। পায়ের সব ধকল কেটে যাবে এবং দুর্গন্ধের সমস্যা অনেকটাই মিটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE